ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

৩৮ ইউপিতে ইভিএমে মক ভোট শুক্রবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০০ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২১
৩৮ ইউপিতে ইভিএমে মক ভোট শুক্রবার

ঢাকা: চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) মক ভোট হবে শুক্রবার (২৪ ডিসেম্বর)। এক্ষেত্রে ৩৮টি ইউপিতে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটারদের ভোটদান পদ্ধতি শেখাবে নির্বাচন কমিশন (ইসি)।

ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান ইতোমধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে রিটার্নিং কর্মকর্তাদের এ সংক্রান্ত নির্দেশনা পাঠিয়েছেন।

এতে বলা হয়েছে- চতুর্থ ধাপের ইউপি নির্বাচনে ভোটগ্রহণের পূর্বে মক ভোট সম্পন্ন করতে হবে। প্রতিটি ভোটকেন্দ্রে ২৪ ডিসেম্বর সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মক ভোট অনুষ্ঠিত হবে। সব প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসার উপস্থিত থেকে মক ভোট সম্পন্ন করবেন। মক ভোট শেষে সংশ্লিষ্ট প্রিজাইডিং অফিসার ব্যবহৃত ইভিএম উপজেলা নির্বাচন অফিসারকে বুঝিয়ে দেবেন।

প্রিজাইডিং অফিসাররা ভোটগ্রহণের আগের দিন ভোটের জন্য ব্যবহৃত ইভিএম, বিভিন্ন কার্ড এবং আনুষাঙ্গিক দ্রব্যাদি রিটার্নিং অফিসারের কাছ থেকে বুঝে নিয়ে ম্যানুয়েলের নির্দেশনা অনুসারে প্রতিটি ভোট কক্ষে স্থাপন করবেন এবং নির্বাচন উপযোগী করে বিকেল ৪টার মধ্যে কন্ট্রোল রুমে অবহিত করবেন।

আগামী ২৬ ডিসেম্বর ২২টি জেলার ২৭টি উপজেলার ৩৮টি ইউপিতে ইভিএমে ভোটগ্রহণ হবে। এগুলো হলো- দিনাজপুর জেলার কাহারোল উপজেলার মুকুন্দপুর, গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার কামদিয়া, পলাশবাড়ী উপজেলার কিশোরগাড়ী ও বরিশাল, বগুড়া জেলার বগুড়া সদর উপজেলার এরুলিয়া, নওগাঁ জেলার আত্রাই উপজেলার পাঁচুপুর, মহাদেবপুর উপজেলার মহাদেবপুর, ধামইরহাট উপজেলার ধামইরহাট ও উমার, কুষ্টিয়া জেলার খোকসা উপজেলার শিমুলিয়া, চুয়াডাঙ্গা জেলার চুয়াডাঙ্গা সদর উপজেলার পদ্মবিলা, যশোর জেলার অভয়নগর উপজেলার প্রেমবাগ, মাগুরা জেলার শ্রীপুর উপজেলার গয়েশপুর, সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার রমজাননগর, পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলার টিয়াখালী ও চাকামইয়া।

এছাড়া বরিশাল জেলার বাবুগঞ্জ উপজেলার চাঁদপাশা, ময়মনসিংহ জেলার তারাকান্দা উপজেলার তারাকান্দা, কাকনী, গালাগাঁও ও ঢাকুয়া, নরসিংদী জেলার পলাশ উপজেলার চরসিন্দুর, নারায়ণগঞ্জ জেলার নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লা, হবিগঞ্জ জেলার লাখাই উপজেলার বুল্লা, কুমিল্লা জেলার ব্রাহ্মণপাড়া উপজেলার শশীদল, চৌদ্দগ্রাম উপজেলার কাশিনগর, চাঁদপুর জেলার হাজীগঞ্জ উপজেলার রাজারগাঁও, শাহরাস্তি উপজেলার রায়শ্রী (উত্তর) ও রায়শ্রী (দক্ষিণ), ফেনী জেলার দাগনভূঞা উপজেলার জায়লস্কর, লক্ষ্মীপুর জেলার লক্ষ্মীপুর সদর উপজেলার উত্তর জয়পুর, হাজিরপাড়া ও ভবানীগঞ্জ, চট্টগ্রাম জেলার পটিয়া উপজেলার হাবিলাসদ্বীপ ও কুসুমপুরা, কক্সবাজার জেলার চকরিয়া উপজেলার ফাঁসিয়াখালী ও ডুলাহাজারা, খাগড়াছড়ি জেলার মানিকছড়ি উপজেলার মানিকছড়ি ইউপি নির্বাচনেও ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ হবে।

ইসির যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান জানিয়েছেন, চতুর্থ ধাপের ৮৪২টি ইউপি নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন মোট ২৯৫ জন প্রার্থী। নির্বাচনে চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ৪৮ জন প্রার্থী। এছাড়া সংরক্ষিত নারী সদস্য পদে ১১২ জন এবং সাধারণ সদস্য পদে ১৩৫ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

এ ধাপে চেয়ারম্যান পদে তিন হাজার ৮১৪ জন, সংরক্ষিত নারী সদস্য পদে নয় হাজার ৫১৩ জন এবং সাধারণ সদস্য পদে ৩০ হাজার ১০৬ জন প্রার্থী ভোটের লড়াই করবেন। চেয়ারম্যান পদে এই ধাপে ১৬টি রাজনৈতিক দল প্রার্থী দিয়েছে। তবে স্বতন্ত্র প্রার্থীর সংখ্যা তিন-চতুর্থাংশ। ইতোমধ্যে তিন ধাপের ভোটগ্রহণ শেষ করেছে ইসি। পঞ্চম ধাপে ৭০৭টি ইউপিতে ভোটগ্রহণ হবে আগামী ৫ জানুয়ারি। আর ষষ্ঠ ধাপে ২১৯টি ইউপিতে ভোট হবে ৩১ জানুয়ারি।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২১
ইইউডি/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।