ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

ইউপি নির্বাচনে আচরণবিধি ভেঙে মাঠে এমপি বাবু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৪ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২১
ইউপি নির্বাচনে আচরণবিধি ভেঙে মাঠে এমপি বাবু

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের আড়াইহাজারে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনকে কেন্দ্র করে স্থানীয় সংসদ সদস্য (এমপি) নজরুল ইসলাম বাবুর বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘন করে নৌকার প্রার্থীদের পক্ষে গণসংযোগ ও উঠান বৈঠকে অংশ নেওয়ার অভিযোগ উঠেছে।  

ইউপি নির্বাচনের আচরণবিধির ২২ নম্বর ধারায় বলা আছে, সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং কোন সরকারি কর্মকর্তা বা কর্মচারী নির্বাচন পূর্ব সময়ে নির্বাচনী এলাকায় প্রচারণায় বা নির্বাচনী কার্যক্রমে অংশ নিতে পারবেন না।

তিনি যদি এ এলাকার ভোটার হন তাহলে শুধু কেন্দ্রে ভোট দিতে যেতে পারবেন। নির্বাচন পূর্ব সময়ে কোন প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তার পক্ষে অন্য কোন ব্যক্তিম সংস্থা বা প্রতিষ্ঠান নির্বাচনী কাজে সরকারি প্রচারযন্ত্র, সরকারি যানবাহন, অন্য কোন সরকারি সুযোগ-সুবিধা ভোগ এবং সরকারি কর্মকর্তা বা কর্মচারীদেরকে ব্যবহার করতে পারবেন না।  

আবার ৩০ নম্বর ধারায় বলা আছে, প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তার পক্ষে অর্থ, অস্ত্র ও পেশি শক্তি কিংবা অস্থানীয় ক্ষমতা দ্বারা নির্বাচন প্রভাবিত করা যাবে না।  

এ দুটি ধারাই স্থানীয় সংসদ সদস্য ও আড়াইহাজার প্রভাবশালী ব্যক্তি নজরুল ইসলাম বাবুর নৌকার পক্ষে মাঠে নামা ও সরকারি প্রভাব বিস্তারে লঙ্ঘন হয়েছে বলে অন্য প্রার্থীরা জানিয়েছেন। তবে, এ ব্যাপারে কেউ ইসিতে লিখিত অভিযোগ দেয়নি বলে জানান।

মঙ্গলবার (২১ ডিসেম্বর) দিনব্যাপী কালাপাহাড়িয়া ইউনিয়নের নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থী সাইফুল ইসলাম স্বপনের পক্ষে ভোট চেয়ে বিভিন্ন উঠান বৈঠকে অংশ নেন এমপি বাবু। তিনি করেন গণসংযোগও।  

এ অভিযোগ করে স্বতন্ত্র প্রার্থী ফাইজুল হক ডালিম বলেন, আমরা এখন অসহায় হয়ে পড়ছি। এভাবে একজন এমপি যদি নির্বাচনে সরাসরি প্রভাব বিস্তার করেন তাহলে আর নির্বাচনের থাকে কী?

এর আগের দিন ২০ ডিসেম্বর দিনব্যাপী সাতগ্রাম ইউনিয়নের নৌকার প্রার্থী অদুদ মাহমুদের পক্ষে ভোট চান এমপি বাবু। এখানেও একই অভিযোগ করেন স্বতন্ত্র প্রার্থী মিয়া মোহাম্মদ সেলিম।  

তিনি বলেন, শুধু প্রভাব বিস্তারই নয়, প্রচারণায় বাঁধা বিঘ্ন হচ্ছে আমাদের। আমরা যেখানে যাচ্ছি সেখানেই সরকারদলীয় নেতাকর্মীদের বাঁধার মুখে পড়ছি।

এর আগে একই দিনে খাগকান্দা ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী আরিফুর রহমানের পক্ষে গণসংযোগ করেন ও উঠান বৈঠকে বক্তব্য দেন এমপি বাবু।  

এ অভিযোগ করে স্বতন্ত্র প্রার্থী নজরুল ইসলাম বলেন, এভাবে প্রভাব বিস্তার করলে ভোটাররা ভোট দিতেও যাবেন না ভয়ে। এমনিতেই ভয়ের জনপদ এটি তার ওপর আমরাই কেন্দ্র দখলের ভয় পাচ্ছি।  

জেলা নির্বাচন অফিসার মতিয়ুর রহমান বাংলানিউজকে বলেন, আমাদের কাছে কেউ অভিযোগ করেননি এবং বিষয়টি আমার জানা নেই। খোঁজ-খবর নিয়ে ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ৯০৪৩ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।