ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

খুলনায় ইউপি নির্বাচন উপলক্ষে কতিপয় নিষেধাজ্ঞা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২১
খুলনায় ইউপি নির্বাচন উপলক্ষে কতিপয় নিষেধাজ্ঞা

খুলনা: চতুর্থ ধাপে খুলনা জেলার বটিয়াঘাটা উপজেলার জলমা ইউনিয়ন পরিষদে (ইউপি) সাধারণ নির্বাচন আগামী ২৬ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় ভোট গ্রহণের আগে সাত দিন, ভোট গ্রহণের দিন এবং ভোট গ্রহণের পরের পাঁচ দিন অর্থাৎ মোট ১৩ দিন পর্যন্ত বৈধ লাইসেন্সধারীরা অস্ত্রসহ চলাচল বা অস্ত্র প্রদর্শন করতে পারবেন না।

তবে নির্বাচন কাজে আইন-শৃঙ্খলা রক্ষার সঙ্গে সম্পৃক্ত সব বাহিনীর সদস্যদের ও বিভিন্ন সরকারি, আধাসরকারি এবং বেসরকারি দপ্তর, আর্থিক ও অন্যান্য প্রতিষ্ঠান এবং স্থাপনাগুলোতে নিয়োজিত নিরাপত্তা প্রহরীদের ক্ষেত্রে এ আদেশ প্রযোজ্য হবে না।

অপরদিকে ইউনিয়ন পরিষদের সংশ্লিষ্ট এলাকায় ভোট গ্রহণে আগের দিন মধ্যরাত অর্থাৎ ২৫ ডিসেম্বর দিনগত মধ্যরাত ১২টা থেকে ২৬ তারিখ মধ্যরাত ১২টা পর্যন্ত লঞ্চ ও স্পিডবোট চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তবে ইঞ্জিনচালিত ক্ষুদ্র নৌযান বা জনগণ তথা ভোটারদের চলাচলের জন্য ব্যবহৃত ক্ষুদ্র নৌযান নিষেধাজ্ঞার বাইরে থাকবে। নির্বাচনী বিধিনিষেধ প্রতিদ্বন্দ্বী প্রার্থী, তাদের নির্বাচনী এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে রিটানিং অফিসারের অনুমতি সাপেক্ষে শিথিলযোগ্য। এছাড়া ২৫ ডিসেম্বর দিনগত মধ্যরাত ১২টা থেকে ২৬ ডিসেম্বর তারিখ মধ্যরাত ১২টা পর্যন্ত ট্রাক ও পিকআপ ভ্যান চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। একই সঙ্গে ২৪ ডিসেম্বর দিনগত মধ্যরাত ১২টা থেকে ২৭ ডিসেম্বর সকাল ৬টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

তবে নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি-বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরি কাজে যেমন- অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য যান চলাচলের উক্ত নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। একই সঙ্গে ভোটার ও জনসাধারণের চলাচলের একমাত্র মাধ্যম হিসেবে নৌযান ও দূরপাল্লার নৌযান চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। এছাড়া জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে নিয়োজিত সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা শিথিল থাকবে। এ নিষেধাজ্ঞা অমান্যকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

মঙ্গলবার (২১ ডিসেম্বর) খুলনা জেলা ম্যাজিস্ট্রেট স্বাক্ষরিত পৃথক পৃথক গণবিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২১
এমআরএম/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।