ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

নির্বাচন ও ইসি

জজদের কাজের বিষয়ে সুপ্রিম কোর্টকে ইসির অনুরোধ

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২১
জজদের কাজের বিষয়ে সুপ্রিম কোর্টকে ইসির অনুরোধ

 ঢাকা: সিলেট-৩ আসনের উপ-নির্বাচনে বিচার বিভাগীয় তদন্ত কমিটিতে দায়িত্বরতদের কাজকে বিচারিক কাজ হিসেবে মূল্যায়ন করার জন্য সুপ্রিম কোর্টকে অনুরোধ জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি)।

বুধবার (০১ সেপ্টেম্বর) তদন্ত কমিটি গঠনের পর সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে এ সংক্রান্ত চিঠি দেন ইসির সিনিয়র সহকারী সচিব মোছা. শাহীনুর আক্তার।


 
এতে বলা হয়েছে- একাদশ জাতীয় সংসদের শূন্য ঘোষিত ২৩১ সিলেট-৩ আসনে সংসদ সদস্য নির্বাচনের নিমিত্ত নির্বাচন-পূর্ব নিয়ম প্রতিরোধ ও নিয়ন্ত্রণের লক্ষ্যে বিচার বিভাগীয় কর্মকর্তাদের সমন্বয়ে নির্বাচনের ফলাফল গেজেটে প্রকাশ পর্যন্ত সময়ের জন্য নির্বাচনী তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

নির্বাচনী তদন্ত কমিটির কর্মকর্তাদের সার্বক্ষণিকভাবে ওই নির্বাচনের তদন্ত কাজে ব্যস্ত থাকার কারণে, তাদের পক্ষে গেজেটে উল্লেখিত সময়ে পর্যাপ্ত সংখ্যক মোকদ্দমা নিস্পত্তি করা সম্ভব নাও হতে পারে।

এই অবস্থায় নির্বাচনকালীন নির্বাচনী তদন্ত কমিটির কর্মকর্তাদের নির্বাচনী দায়িত্ব পালনের বিষয়টি বিবেচনায় নিয়ে বিচারিক কাজ হিসাবে মূল্যায়ন করার জন্য নির্বাচন কমিশন অনুরোধ জানিয়েছেন।

এর আগে সিলেটের যুগ্ম জেলা ও দায়রা জজ বেগম তাসলিমা শারমিন এবং সিনিয়র সহকারী জজ নির্জন কুমার মিত্রের সমন্বয়ে বিচার বিভাগীয় নির্বাচনী তদন্ত কমিটি গঠন করা হয়।

৪ সেপ্টেম্বর উপ-নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হাবিবুর রহমান, জাতীয় পার্টির মোহাম্মদ আতিকুর রহমান, বাংলাদেশ কংগ্রেসের জুনায়েদ মোহাম্মদ মিয়া এবং স্বতন্ত্র প্রার্থী শফি আহমেদ চৌধুরী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সিলেট-৩ আসটি ফেঞ্চুগঞ্জ, বালাগঞ্জ ও দক্ষিণ সুরমা নিয়ে গঠিত। এতে ৩ লাখ ৫০ হাজারের মতো ভোটার রয়েছেন।

এ আসনের সাবেক সংসদ সদস্য  মাহমুদ উস সামাদ চৌধুরীর ১১ মার্চ মারা যান। পরবর্তীতে জাতীয় সংসদ সচিবালয় আসনটি শূন্য ঘোষণা করলে ১৪ জুলাই ভোটের তারিখ দেয় ইসি। ওই দিন জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এইচএম এরশাদের মৃত্যু বার্ষিকী হওয়ায় দলটি ভোট পেছানোর দাবি করে। সেই দাবি আমলে নিয়ে পরবর্তীতে ২৮ জুলাই ভোটের তারিখ দেয় কমিশন। কিন্তু একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে উচ্চ আদালত ৫ আগস্ট পর্যন্ত ভোটের ওপর স্থগিতাদেশ দেন এবং ৭ সেপ্টেম্বরের মধ্যে ভোট করার নির্দেশনাও দেন। সেই নির্দেশনার আলোকে কমিশন ২৩ আগস্ট ভোটের নতুন তারিখ দেন ৪ সেপ্টেম্বর।

 বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০২১
ইইউডি/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa