ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

তিন আসনে ভোট: মনোনয়নপত্র দাখিলের শেষ সময় মঙ্গলবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৪ ঘণ্টা, জুন ১৩, ২০২১
তিন আসনে ভোট: মনোনয়নপত্র দাখিলের শেষ সময় মঙ্গলবার

ঢাকা: জাতীয় সংসদের ঢাকা-১৫, কুমিল্লা-৫ ও সিলেট-৩ আসনের উপ-নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় আগামী মঙ্গলবার (১৫ জুন)। এদিন বিকেল ৫টা পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে।

নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান বলেন, আমরা ইতোমধ্যে ঋণ খেলাপিদের তথ্য দেওয়ার জন্য অর্থমন্ত্রণালয়ের মাধ্যমে কেন্দ্রীয় ব্যাংককে ব্যবস্থা নিতে বলেছি। এক্ষেত্রে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তারা মনোনয়নপত্র জমাদানকারীদের তথ্য নিয়ে মনোনয়নপত্র বাছাইয়ের দিন ঋণ খেলাপের তথ্য দেবেন।

তফসিল অনুযায়ী, আসনগুলোতে মনোয়নপত্র বাছাই ১৬ জুন, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২৩ জুন। প্রতীক বরাদ্দ ২৪ জুন। আর ভোটগ্রহণ ছিল ১৪ জুলাই। তবে জাতীয় পার্টির প্রয়াত চেয়ারম্যান এইচ এম এরশাদের মৃত্যুবার্ষিকী হওয়ায় ১৪ জুলাই ভোট না করে ২৮ জুলাই ভোটগ্রহণ করবে ইসি।

ঢাকা-১৪ আসন
সম্প্রতি আওয়ামী লীগের প্রয়াত নেতা আসলামুল হকের ঢাকা-১৪ আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। গত ৪ এপ্রিল রাজধানীর একটি অভিজাত হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি।

আসলামুল হক ২০০৮ সালের নবম সংসদ এবং ২০১৪ সালের দশম সংসদেও নির্বাচিত হয়েছিলেন। মৃত্যুকালীন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সহ-সভাপতির দায়িত্বেও ছিলেন।

কুমিল্লা-৫ আসন
আওয়ামী লীগ থেকে নির্বাচিত সংসদ সদস্য আবদুল মতিন খসরু মৃত্যুবরণ করায় তার কুমিল্লা-৫ আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়।

গত ১৪ এপ্রিল অপরাহ্নে মৃত্যুবরণ করায় একাদশ জাতীয় সংসদের কুমিল্লা-৫ আসনটি ওই তারিখে শূন্য হয়।

সিলেট-৩
আওয়ামী লীগ নেতা মাহমুদ উস সামাদ মৃত্যুবরণ করায় সিলেট-৩ আসনটি ১১ মার্চ শূন্য হয়।

গত ১১ মার্চ মাহমুদ সামাদ চৌধুরী করোনায় আক্রান্ত হয়ে ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তিনি নবম ও দশম সংসদেও এ আসন থেকে নির্বাচিত হয়েছিলেন।

বাংলাদেশ সময়: ২০৩৩ ঘণ্টা, জুন ১৩, ২০২১
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ