ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

চার আসনের ভোটের সময় নির্ধারণে ইসির সভা সোমবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৭ ঘণ্টা, মে ২৩, ২০২১
চার আসনের ভোটের সময় নির্ধারণে ইসির সভা সোমবার

ঢাকা: সম্প্রতিকালে শূন্য হওয়া জাতীয় সংসদের চারটি আসনে আগামী জুলাই মাসে ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন (ইসি)। আর কবে ভোট হবে তা নির্ধারণে সোমবার (২৪ মে) বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)।

গত বুধবার (১৯ মে) ৭৯তম কমিশন বৈঠক শেষে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে এ তথ্য জানিয়েছিলেন ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার।

ইসির সভাকক্ষে ৮০তম কমিশন বৈঠকটি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত হবে সোমবার (২৪ মে) বেলা সাড়ে ১১ টায়।

ইসি সচিব সেদিন বলেছিলেন, জুলাইয়ের নির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকতা থাকায় ২৪ মে'র কমিশন বৈঠকে ভোটের দিন নির্ধারণ করা হবে। এক্ষেত্রে জুলাই মাসে লক্ষ্মীপুর-২, সিলেট-৩, ঢাকা-১৪ ও কুমিল্লা-৫ আসনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

লক্ষ্মীপুর-২ আসন:

কুয়েতের একটি আদলতে ফৌজাদরি অপরাধে দণ্ডিত হওয়ার কারণে একাদশ জাতীয় সংসদের নির্বাচিত স্বতন্ত্র সদস্য মোহাম্মদ শহিদ ইসলাম পাপুলের লক্ষ্মীপুর-২ আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। গত ২৮ জানুয়ারি সাজা হওয়ায় সেদিন থেকেই তার আসনটি শূন্য হয়। এর পরিপ্রেক্ষিতে এ আসনের ভোটের সময় দিয়েছিলও ইসি। ১১ এপ্রিলের সেই ভোট করোনার কারণে স্থগিত রয়েছে।

‘দ্বৈব দুর্বিপাক’ কারণ দেখিয়ে সংবিধান নির্ধারিত গত ২৭ এপ্রিলের পরবর্তী নব্বই দিনে নির্বাচন করার জন্য সিদ্ধান্ত দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার। এজন্য এ আসনে ভোট করা যাবে ২৬ জুলাইয়ের মধ্যে।  

সিলেট-৩ আসন:

আওয়ামী লীগ নেতা মাহমুদ উস সামাদ মৃত্যুবরণ করায় সিলেট-৩ আসনটি ১১ মার্চ শূন্য হয়। করোনার কারণে এখানে সিইসি নব্বই দিন ভোটের সময় পিছিয়ে দিয়েছেন। তাই ৮ জুনের পরিবর্তে এ আসনে উপ-নির্বাচনের সময় আছে ৬ সেপ্টেম্বর পর্যন্ত।

গত ১১ মার্চ মাহমুদ সামাদ চৌধুরী করোনায় আক্রান্ত হয়ে ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তিনি নবম ও দশম সংসদেও এ আসন থেকে নির্বাচিত হয়েছিলেন।

ঢাকা-১৪ আসন:

আওয়ামী লীগের প্রয়াত নেতা আসলামুল হকের ঢাকা-১৪ আসনটি শূন্য ঘোষণা করেছে সংসদ সচিবালয়।

সংসদ সচিবালয়ের ‘দায়িত্বপ্রাপ্ত সচিব’ মো. নূরুজ্জামান প্রকাশিত গেজেটে উল্লেখ করা হয়েছে জাতীয় সংসদ সদস্য মো. আসলামুল হক গত ৪ এপ্রিল মৃত্যুবরণ করায় একাদশ জাতীয় সংসদের ঢাকা-১৪ আসনটি ওই তারিখে শূন্য হয়েছে। সংবিধান অনুযায়ী, এ আসনে জুলাইয়ের ২ তারিখের মধ্যে উপ-নির্বাচন হবে।

ঢাকা-১৪ আসনের প্রয়াত সংসদ সদস্য আসলামুল হক গত ৪ এপ্রিল রাজধানীর একটি অভিজাত হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তিনি ২০০৮ সালের নবম সংসদ এবং ২০১৪ সালের দশম সংসদেও নির্বাচিত হয়েছিলেন। মৃত্যুকালীন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সহ-সভাপতির দায়িত্বেও ছিলেন আসলামুল হক।

কুমিল্লা-৫ আসন:

আওয়ামী লীগ থেকে নির্বাচিত সংসদ সদস্য আবদুল মতিন খসরু মৃত্যুবরণ করায় তার কুমিল্লা-৫ আসনটি শূন্য ঘোষণা করেছে সংসদ সচিবালয়।

জাতীয় সংসদ সচিবালয়ের সচিব ড. জাফর আহমেদ খান স্বাক্ষরিত গেজেট বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- জাতীয় সংসদ সদস্য আবদুল মতিন খসরু গত ১৪ এপ্রিল অপরাহ্নে মৃত্যুবরণ করায় একাদশ জাতীয় সংসদের কুমিল্লা-৫ আসনটি ওই তারিখে শূন্য হয়েছে।

সংবিধান অনুযায়ী, কোনো আসন শূন্য হলে তার পরবর্তী নব্বই দিনের মধ্যে নির্বাচন করার বিধান রয়েছে। এক্ষেত্রে ১২ জুলাইয়ের মধ্যে ভোট করতে হবে।

বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, মে ২৩, ২০২১
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।