ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

নির্বাচন ও ইসি

ইউপি ভোট: প্রার্থী মনোনয়নকারীর নাম জানানোর সময় শেষ বুধবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, মার্চ ৯, ২০২১
ইউপি ভোট: প্রার্থী মনোনয়নকারীর নাম জানানোর সময় শেষ বুধবার

ঢাকা: প্রথম ধাপে আগামী ১১ এপ্রিল ৩৭১ টি ইউনিয়ন পরিষদে (ইউপি) প্রার্থী মনোনয়নকারীর নাম, পদবি ও নমুনা স্বাক্ষর জমা দেওয়ার শেষ সময় বুধবার (১০ মার্চ)।

নির্বাচন কমিশনের (ইসি) উপ-সচিব মো. আতিয়ার রহমান জানান, আমরা সব দলকে এজন্য চিঠি পাঠিয়েছি।

তফসিল ঘোষণার সাতদিনের মধ্যে প্রার্থী মনোনয়নের ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম জানাতে হয়। আইনে রিটার্নিং কর্মকর্তাকে বিষয়টি জানিয়ে ইসিতে অনুলিপি পাঠানোর কথা বলা হয়েছে।

ইসিতে নিবন্ধিত রাজনৈতিক দলের সংখ্যা ৩৯টি। দলগুলোর সভাপতি/সাধারণ সম্পাদকের কাছে পাঠানো আতিয়ার রহমানের স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে- ‘নির্বাচন কমিশন গত ৪ মার্চ ৩৭১টি ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচনের সময়সূচি ঘােষণার করার জন্য সংশ্লিষ্ট সিনিয়র জেলা নির্বাচন অফিসার/জেলা নির্বাচন অফিসারদের নির্দেশ দিয়েছেন। ওই নির্বাচনে চেয়ারম্যান পদে অংশ নেওয়ার জন্য স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) নির্বাচন বিধিমালা অনুযায়ী, রাজনৈতিক দলের চেয়ারম্যান প্রার্থীর ক্ষেত্রে সংশ্লিষ্ট রাজনৈতিক দলের সভাপতি বা সাধারণ সম্পাদক বা সমপর্যায়ের পদাধিকারী বা তাদের কাছ থেকে ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির স্বাক্ষরিত এ মর্মে একটি প্রত্যয়নপত্র থাকবে যে, ওই প্রার্থীকে ওই দল থেকে মনােনয়ন দেওয়া হয়েছে। তবে শর্ত থাকবে, কোনো রাজনৈতিক দল কোনো ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদে একাধিক ব্যক্তিকে মনােনয়ন দিতে পারবে না। একাধিক ব্যক্তিকে মনােনয়ন দিলে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদে ওই দলের প্রার্থীর মনোনয়নপত্র বাতিল বলে গণ্য হবে। এছাড়া সংশ্লিষ্ট রাজনৈতিক দল ওই ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম, পদবি, নমুনা স্বাক্ষরসহ একটি পত্র তফসিল ঘােষণার সাত দিনের (তফসিল অনুযায়ী ১০ মার্চ) মধ্যে রিটার্নিং কর্মকর্তার মাধ্যমে নির্বাচন কমিশনে পাঠাবে। '

'এমতাবস্থায়, ইউনিয়ন পরিষদ সাধারণ নির্বাচনে অংশ নিতে ইচ্ছুক নিবন্ধিত রাজনৈতিক দলগুলোকে ওই বিধি অনুযায়ী প্রয়ােজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য অনুরােধ করা হলাে। '

ইসির নির্বাচন পরিচালনা শাখার কর্মকর্তারা জানিয়েছেন, অনেক দলই এরই মধ্যে বিষয়টি জানিয়েছে। তবে এখনও সব দল থেকে চিঠি আসেনি।

এবার ইউপিতে চেয়ারম্যান পদে দলীয় প্রতীকে এবং সদস্য পদে নির্দলীয় প্রতীকে নির্বাচন অনুষ্ঠিত হবে।

ইউপি নির্বাচনের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৮ মার্চ, বাছাই ১৯ মার্চ। মনোনয়ন প্রত্যাহারের শেষ সময় ২৪ মার্চ। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ১১ এপ্রিল।

৩৭১ ইউপির তালিকা দেখতে ক্লিক করুন

বাংলাদেশ সময়: ১৮১৪ ঘণ্টা, মার্চ ০৯, ২০২১
ইইউডি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa