ঢাকা, সোমবার, ২৩ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

নির্বাচন ও ইসি

চতুর্থ ধাপের পৌর নির্বাচনে ভোট পড়েছে ৬৫.৬৮ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২১
চতুর্থ ধাপের পৌর নির্বাচনে ভোট পড়েছে ৬৫.৬৮ শতাংশ

ঢাকা: সদ্য অনুষ্ঠিত পৌরসভা নির্বাচনের চতুর্থ ধাপে ৬৫ দশমকি ৬৮ শতাংশ ভোট পড়েছে।

নির্বাচন কমিশনের (ইসি) যুগ্ম সচিব (জনসংযোগ) এসএম আসাদুজ্জামান এ তথ্য জানান।

১৪ ফেব্রুয়ারি চতুর্থ ধাপে ৫৫টি পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

ইসির নির্বাচন পরিচালনা শাখা জানিয়েছে, চতুর্থ ধাপে মেয়র পদে ১৪ লাখ ৫৪ হাজার ৪৮০ জনের ভোটাধিকার প্রয়োগের সুযোগ ছিল। কিন্তু ভোট দিয়েছেন ৯ লাখ ৫৫ হাজার ২৪০ জন। অর্থাৎ, এ ধাপে ভোট পড়েছে ৬৫ দশমিক ৬৮ শতাংশ।

চতুর্থ ধাপে সবচেয়ে বেশি ভোট পড়েছে বরিশালের বানারীপাড়ায়, ৯২ দশমিক ৬০ শতাংশ। আর সবচেয়ে কম ভোট পড়েছে চট্টগ্রামের পটিয়ায়, ৪৬ দশমিক ০৭ শতাংশ। এখানে নির্বাচনী সহিংসতায় এক ব্যক্তি নিহত হয়েছেন।

এবার ২০২০ সালের ২৮ ডিসেম্বরের পৌরসভায়  প্রথম ধাপে ভোটগ্রহণ হয়। এতে ভোট পড়ে ৬৫ শতাংশ, দ্বিতীয় ধাপে ১৬ জানুয়ারির নির্বাচনে ৬২ শতাংশ  ও ৩০ জানুয়ারির তৃতীয় ধাপের নির্বাচনে ৭০ দশমিক ৪২ শতাংশ ভোট পড়ে। আগামী ২৮ ফেব্রুয়ারি পঞ্চম ধাপের ভোট হবে।

চার ধাপে সবচেয়ে বেশি পৌরসভা মেয়র পদ পেয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী। এক্ষেত্রে আওয়ামী লীগের ১১৫ জন, বিএনপি ১০ জন ও স্বতন্ত্র থেকে ৩০ জন পৌর মেয়র পদে জয় পেয়েছে।

চতুর্থ ধাপে আওয়ামী লীগের ৪৬ জন, বিএনপির একজন ও পাঁচজন স্বতন্ত্র প্রার্থী জয়ী হন। তৃতীয় ধাপে আওয়ামী লীগের ৪৬ জন, বিএনপির তিনজন ও স্বতন্ত্র ১৪ জন বিজয়ী হয়েছেন। দ্বিতীয় ধাপে আওয়ামী লীগের ৪৫ জন, বিএনপির চারজন, জাতীয় পার্টির একজন, জাসদের একজন ও আটজন স্বতন্ত্র প্রার্থী মেয়র পদে বিজয়ী হন। আর প্রথম ধাপে আওয়ামী লীগের ১৮ জন, বিএনপির দু’জন এবং তিনজন স্বতন্ত্র প্রার্থী মেয়র পদে বিজয়ী হন।

বাংলাদেশ সময়: ১৬১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২১
ইইউডি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa