ঢাকা, শুক্রবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৯, ০৯ ডিসেম্বর ২০২২, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

নির্বাচন ও ইসি

বরিশালে পৌর নির্বাচন: কে‌ন্দ্রে নারী ভোটারদের ভিড়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৬ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২১
বরিশালে পৌর নির্বাচন: কে‌ন্দ্রে নারী ভোটারদের ভিড় প্রথমা‌র্ধে কে‌ন্দ্রে নারী ভোটার বে‌শি। ছবি: বাংলানিউজ

বরিশাল: তৃতীয়ধাপে সারাদেশের ৬৩ পৌরসভার নির্বাচনের ভোটগ্রহণ চলছে। শনিবার (৩০ জানুয়ারি) সকাল ৮ টা থেকে বরিশালের গৌরনদী ও মেহেন্দিগঞ্জ এবং ঝালকাঠির নলছিটি পৌরসভায় ভোটগ্রহণে এখন পর্যন্ত কোনো অ‌প্রিতীকর ঘটনার খবর পাওয়া যায়‌নি।

আর শীত উপেক্ষা করে সকাল থেকেই কেন্দ্রে বিপুল সংখ্যক ভোটারদের উপস্থিতি দেখা গে‌ছে। যার ম‌ধ্যে নারী ভোটার‌দের উপ‌স্থি‌তি ছিলো চোখে পড়ার মতো।

বরিশালের গৌরনদী পৌরসভার ৪৮ নম্বর দিয়াত্তর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে উপস্থিত ভোটাররা জানান, বেলা বাড়লে ভিড় পাড়ে এ কারণে সকালেই তারা ভোট কেন্দ্রে এসেছেন। তবে সকালে এসে এতো ভিড় দেখতে পাবেন তা বুঝতে পারেননি। তবে যেহেতু চলে এসেছেন এবং কেন্দ্রের পরিস্থিতি স্বাভাবিক রয়েছে তাই সুষ্ঠুভাবে ভোট দিয়ে ফিরতে চান।

নারী ভোটাররা বল‌ছেন, বেলা ১২টার পর সাংসা‌রিক কা‌জ কর‌তে হয়। তাই সকা‌লের কাজ সেরেই তারা কে‌ন্দ্রে এ‌সে‌ছেন।

ত‌বে ভোটার‌দের কে‌ন্দ্রে ভোটার উপ‌স্থি‌তির পে‌ছনে শান্তিপূর্ণ প‌রি‌স্থি‌তির পাশাপা‌শি কাউ‌ন্সিল‌দের উ‌দ্যোগ র‌য়ে‌ছে ব‌লে জা‌নি‌য়ে‌ছেন কেন্দ্র প‌রিদরর্শনকারীরা। আর প্রার্থীরা বল‌ছেন, প‌রি‌স্থি‌তি শান্তিপূর্ণ থাক‌লে দুপু‌রের পরও কে‌ন্দ্রে ভোটার‌দের উপ‌স্থি‌তি থাকবে লক্ষণীয়।

এদিকে শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ সম্পন্ন করার লক্ষে আগে থেকেই যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে স্থানীয় প্রশাসন ও নির্বাচন কমিশন। আর যে কোন অপ্রিতীকর পরিস্থিতি রোধে পৌর এলাকায় সকাল থেকেই আইন-শৃঙ্খলা বাহিনীর তৎপড়তা ছিলো চোঁখে পড়ার মতো।

সকলের সহযোগীতায় সুষ্ঠু-সুন্দর নির্বাচনের ব্যাপারে আশাবাদী রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ নুরুল আলম। নির্বাচন সুষ্ঠু করার জন্য প্রতিটি ওয়ার্ডে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং পুলিশ ছাড়াও, র‌্যাব, বিজিবি মোতায়েন রাখার কথা বলেন তিনি।

উল্লেখ্য ১৯৯৬ সালের ২৬ ডিসেম্বর গঠিত গৌরনদীর পৌরসভার মোট আয়তন সাড়ে ১১ বর্গকিলোমিটার। নয়টি ওয়ার্ড নিয়ে গঠিত এই পৌরসভায় মোট জনসংখ্যা অর্ধ লক্ষাধিক। ৩৩ হাজার ৪০৮জন ভোটার অধ্যুষিত এই পৌরসভা নারী ভোটার ১৬ হাজার ৬০৯জন এবং ১৬ হাজার ৭৯৯জন পুরুষ ভোটার। এখানে ১৪টি কেন্দ্রে ভোট কক্ষ ৯৬টি।

এবারের নির্বাচনে গৌরনদীতে মেয়র পদে প্রতিদ্বন্ধিতা করছেন আওয়ামী লীগ দলীয় বিদায়ী মেয়র হারিছুর রহমান হারিছ এবং বিএনপির জহির সাজ্জাদ হান্নান।

অপরদিকে মেহেন্দিগঞ্জ পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের কামাল উদ্দিন খান, বিএনপির জিয়াউদ্দিন সুজন এবং ইসলামী আন্দোলন বাংলাদেশের ইঞ্জিনিয়ার জাহাঙ্গীর হোসেন খোকন মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

মেহেন্দিগঞ্জ পৌরসভায় মোট ভোটার ২৫ হাজার ৮৮৮। এর মধ্যে পুরুষ ভোটার ১৩ হাজার ১৭৩ জন এবং নারী ভোটার ১২ হাজার ৭১৫জন। নয়টি কেন্দ্রের ৭৫টি কক্ষে ভোট দেবেন তারা।

এছাড়া ঝালকাঠির নলছিটি পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের আ. ওয়াহেদ খান, বিএনপির মো. মজিবুর রহমান এবং ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. শাহজালাল ও স্বতন্ত্র কে এম মাছুদ মেয়র পদে প্রতিদ্বন্ধিতা করছেন।

নলছিটি পৌরসভার নয়টি ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ২৪ হাজার ১০১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১২ হাজার ৫০ জন এবং মহিলা ভোটার ১২ হাজার ৫১ জন। এই পৌরসভায় মোট ভোট কেন্দ্র ১৩টি।

বাংলাদেশ সময়: ১২০৫ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২১
এমএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa