ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

বগুড়া-১, যশোর-৬ উপ-নির্বাচনে থাকছেন ৭৮ নির্বাহী হাকিম

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৩ ঘণ্টা, জুলাই ৭, ২০২০
বগুড়া-১, যশোর-৬ উপ-নির্বাচনে থাকছেন ৭৮ নির্বাহী হাকিম উপ-নির্বাচন

ঢাকা: আসন্ন বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) ও যশোর-৬ আসনের উপ-নির্বাচনের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ভোটের মাঠে নামছেন ৭৮ জন নির্বাহী হাকিম। আগামী ১৫ জুলাই (বুধবার) পর্যন্ত তারা ভোটের দায়িত্ব পালন করবেন।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, তাদের দুই দফায় মাঠে নিয়োজিত করা হবে। একটি টিম থাকবে ১১ জুলাই (শনিবার) পর্যন্ত।

আরেকটি টিম ১২ থেকে মাঠে থাকবে ১৫ জুলাই পর্যন্ত। এক্ষেত্রে দু’দফায় ২৫ জন করে ৫০ নিয়োজিত থাকবেন বগুড়া-১ আসনের ভোটে। আর যশোর-৬ আসনের উপ-নির্বাচনে মাঠে থাকবে দু’দফায় ২৮ জন।

ইতোমধ্যে নির্বাহী হাকিম নিয়োগের জন্য যথাযথ ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসককে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন।

এতে বলা হয়েছে- মোবাইল কোর্ট আইন, ২০০৯ এবং প্রাসঙ্গিক আইনের আওতায় নির্বাচনী আচরণবিধি প্রতিপালন নিশ্চিতকরণ এবং নির্বাচনী অপরাধরোধ ও আইনশৃঙ্খলা রক্ষার জন্য নির্বাহী হাকিমরা দায়িত্ব পালন করবেন। এছাড়া নির্বাচনী এলাকায় আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত মোবাইল স্ট্রাইকিং ফোর্স বিশেষ করে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মোবাইল টিমের সঙ্গেও দায়িত্ব পালন করবেন তারা। তবে স্থানীয় চাহিদা, কেন্দ্রের অবস্থান ও ভোটকেন্দ্রের সংখ্যা, ওয়ার্ড বিন্যাস ইত্যাদি বিবেচনায় এবং বাস্তবতার নিরিখে রিটার্নিং অফিসার সংশ্লিষ্ট জেলা ম্যাজিস্ট্রেট ও পুলিশ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে মোবাইল স্ট্রাইকিং ফোর্সের হ্রাস-বাড়ালেও সে অনুযায়ী নির্বাহী হাকিম নিয়োজিত করতে হবে।

এ বিষয়ে ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানান, নির্বাহী হাকিমের পাশপাশি প্রতি উপজেলায় দুই জন করে বিচারক হাকিমও নিয়োজিত থাকবেন। ভোটের অপরাধ তাৎক্ষণিক বিচার করার জন্য তারা দায়িত্ব পালন করবেন।

আগামী ১৪ জুলাই (মঙ্গলবার) আসন দুইটিতে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।

বগুড়া-১ আসন:

মনোনয়নপত্র বাছাইয়ের পর আসনটির উপ-নির্বাচনের বৈধ ছয় প্রার্থীকে প্রতীক বরাদ্দ করেছিলেন রিটার্নিং কর্মকর্তারা।

প্রার্থীরা হলেন-বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী সাবেক সংসদ সদস্য আবদুল মান্নানের সহধর্মিণী সাহাদারা মান্নান (নৌকা), বিএনপির একেএম আহসানুল তৈয়ব জাকির (ধানের শীষ), জাতীয় পার্টির মোকছেদুল আলম (লাঙ্গল), প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) মো. রনি (বাঘ), বাংলাদেশ খেলাফত আন্দোলনের নজরুল ইসলাম (বটগাছ) ও স্বতন্ত্র ইয়াসির রহমতুল্লাহ ইন্তাজ (ট্রাক)।

এ নির্বাচনে মোট ৩ লাখ ৩০ হাজার ৮৯৩ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন।

গত ১৮ জানুয়ারি সাবেক সংসদ সদস্য আবদুল মান্নান মারা গেলে আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। এরপর শূন্য আসনে নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)।

যশোর-৬ আসন:

এ আসনে বৈধ তিন প্রার্থী প্রতীক পেয়েছিলেন। তারা হলেন- বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী শাহীন চাকলাদারকে (নৌকা), বিএনপির প্রার্থী আবুল হোসেন আজাদ (ধানের শীষ) ও জাতীয় পার্টির প্রার্থী হাবিবুর রহমান হাবিব (লাঙ্গল)।

এ আসনে ২ লাখ ৩ হাজার ১৮ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যশোর-৬ (কেশবপুর) আসনে আওয়ামী লীগের প্রার্থী ইসমাত আরা সাদেক জয়ী হন। চলতি বছরের ২১ জানুয়ারি তিনি মারা যান। এরপর শূন্য আসনে নির্বাচনের তফসিল দেয় ইসি।

বাংলাদেশ সময়: ১৭২৩ ঘণ্টা, জুলাই ০৭, ২০২০
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।