ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

বগুড়া-১, যশোর-৬ আসনে ভোট ১৪ জুলাই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৬ ঘণ্টা, জুলাই ৪, ২০২০
বগুড়া-১, যশোর-৬ আসনে ভোট ১৪ জুলাই নির্বাচন ভবন

ঢাকা: আগামী ১৪ জুলাই বগুড়া-১ ও যশোর-৬ আসনে উপ-নির্বাচনের ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন (ইসি)। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ব্যালট পেপারে।

শনিবার (৪ জুলাই) বিকেলে এক জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানিয়েছেন ইসি সচিব মো. আলমগীর।

বাংলানিউজকে তিনি বলেন, আগামী ১৪ জুলাই বগুড়া-১ ও যশোর-৬ আসনে ভোট হবে।

করোনা পরিস্থিতিতে কীভাবে নির্বাচন হবে জানতে চাইলে ইসি সচিব বলেন, সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে কিছু করার নেই। এজন্য এখন করতে হচ্ছে। সংবিধানে বলা আছে, ১৮০ দিনের পর সময় বাড়ানোর সুযোগ নেই।

আরো দুটি উপ-নির্বাচন আছে, যেগুলোর ১৮০ দিন মেয়াদ ঘনিয়ে আসবে কিছুদিনের মধ্যে। আগামী কয়েকদিনের মধ্যে কমিশন হয়তো সেগুলোতেও নির্বাচনের সিদ্ধান্ত দেবে, যোগ বলেন মো. আলমগীর।

তিনি আরও বলেন, বগুড়া-১ আসনের ১৮০ দিন পূর্ণ হবে ১৫ জুলাই। আর যশোর-৬ আসনের ১৮০ দিন মেয়াদ পূর্ণ হবে ১৮ জুলাই।

পরের দুটি আসনে কবে ভোট হবে, এমন প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, ওগুলো আরো পরে হবে।

ইসি সচিব বলেন, নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে নয় বরং ব্যালট পেপারে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। পুরো স্বাস্থ্যবিধি মেনেই ভোটগ্রহণ হবে। এবং আরো বেশি সতর্ক ব্যবস্থা নেওয়া হবে। নির্বাচন নিয়ে পরবর্তীতে ডিটেইল জানানো হবে।

তিনি বলেন, শুধু নির্বাচনের ডেটটা স্থগিত করেছিলাম, তাই নতুন করে কারো ঢোকা বা বের হবার (প্রার্থী হওয়া বা প্রার্থিতা বাতিলের) সুযোগ নেই। এখন আর কেউ মনোনয়নপত্র জমা দিতে পারবেন না। যেখানে নির্বাচন স্থগিত হয়েছিল, সেখান থেকেই আবার শুরু হবে।

গত ১৮ জানয়ারি সাবেক সংসদ সদস্য আবদুল মান্নান মৃত্যুবরণ করায় বগুড়া-১ আসনটি শূন্য ঘোষিত হয়। আর সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক মৃত্যুবরণ করায় যশোর-৬ আসন ২১ জানুয়ারি শূন্য হয়েছে।

এরপর নির্বাচন কমিশন ২৯ মার্চ আসন দু’টিতে উপ-নির্বাচনের তারিখ দিয়ে তফসিল ঘোষণা করে। সে তফসিল অনুযায়ী, মনোনয়ন দাখিলের শেষ সময় ছিল ২৭ ফেব্রুয়ারি, মনোনয়নপত্র বাছাই ছিল ১ মার্চ, আপিল ২ থেকে ৪ মার্চ, প্রার্থীতা প্রত্যাহার ৮ মার্চ, প্রতীক বরাদ্দ হয়েছে ৯ মার্চ।

কিন্তু ভোটগ্রহণের এক সপ্তাহ আগে করোনা মহামারির কারণে নির্বাচন স্থগিত করে ইসি।

সংবিধান অনুযায়ী, আসন শূন্য হওয়ার পরবর্তী নব্বই দিনের মধ্যে উপ-নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে।

বগুড়া-১ আসনে ১৬ এপ্রিল আর যশোর-৬ আসনে ১৯ এপ্রিলের মধ্যে ভোটগ্রহণের বাধ্যবাধকতা ছিল। এছাড়া দ্বৈবদুর্বিপাকের কারণে প্রধান নির্বাচন কমিশনার পরবর্তীতে আরো নব্বই দিন সময় নিতে পারেন।

সেই মোতাবেক বগুড়া-১ আসনের ১৮০ দিন পূর্ণ হবে ১৫ জুলাই। আর যশোর-৬ আসনের ১৮০ দিন মেয়াদ পূর্ণ হবে ১৮ জুলাই।

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, জুলাই ০৪, ২০২০/আপডেট: ১৮১৩ ঘণ্টা
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।