ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

অ্যাপ-কলসেন্টার-ওয়েবসাইটে ভোটকেন্দ্র জানাবে ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২০
অ্যাপ-কলসেন্টার-ওয়েবসাইটে ভোটকেন্দ্র জানাবে ইসি

ঢাকা: আসন্ন ঢাকার দুই সিটি নির্বাচনে ভোটারদের ভোটকেন্দ্র জানার উপায় দোরগোড়ায় পৌঁছে দিল নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে অ্যাপ, ওয়েবসাইট ও কলসেন্টারে সেবা দেওয়া হবে। কল সেন্টারে কল করলে বা মেসেজ করলে কোনো টাকাও কাটবে না।

ইসির ইভিএম প্রকল্পের অপারেশন প্ল্যানিং অ্যান্ড কমিউনিক্যাশন অফিসার ইনচার্জ স্কোয়াড্রন লিডার কাজী আশিকুজ্জজামান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি সাংবাদিকদের বলেন, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচনে ভোটাররা তিনটি মাধ্যমেই ভোটকেন্দ্র ও ভোটার তালিকার ক্রমিক নম্বরসহ যাবতীয় তথ্য পাবেন।

এছাড়া কিউআর কোড দিয়েই সরাসরি ওয়েবসাইটে ঢোকা যাবে।

অ্যাপসে যেভাবে তথ্য জানা যাবে:
ভোটারের ভোটকেন্দ্র খুঁজে পাওয়ার জন্য একটি মোবাইল অ্যাপ চালু করেছে নির্বাচন কমিশন। অ্যাপটি ডাউনলোড করতে https://services.nidw.gov.bd/resources/forms/PollingCenter.apk লিংক-এ ক্লিক করুন।

মেসেজ
একজন ভোটার নিজ ভোটকেন্দ্র খুঁজে পেতে মোবাইলের এসএমএস অপশনে গিয়ে ‘PC<Space> NID নম্বর’ লিখে ১০৫-এ পাঠালে ফিরতি এসএমএসে ভোটারের কাঙ্ক্ষিত ভোটকেন্দ্রের নাম ও ভোটার নম্বর পেয়ে যাবেন। (PC<Space>1234567890 Send to 105)।

নির্বাচন কমিশনের ওয়েবসাইটে গিয়ে ভোটারা তাদের ভোটকেন্দ্র সম্পর্কে জানতে পারবেন। এজন্য নির্বাচন কমিশনের এনআইডি উইংয়ের ওয়েবসাইট https://services.nidw.gov.bd/voter_center  -এ ঢুকে ভোটকেন্দ্র ও ভোটার নম্বর সম্পর্কে তথ্য জানা যাবে।

আবার নির্বাচন কমিশনের কলসেন্টার ১০৫ এ সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত কল করে ভোটাররা ভোটকেন্দ্র সম্পর্কে জানতে পারবেন।

...নিচের QR কোড দু’টি স্ক্যান করেও লিংকে প্রবেশ করে ভোটকেন্দ্রের তথ্য জানতে পারবেন ভোটাররা। প্রতিটি ভোটকেন্দ্রে ভোটার তালিকা অনুযায়ী কক্ষ বিন্যাস ব্যানারে প্রদর্শিত থাকবে।  

১ ফেব্রুয়ারি ঢাকার দুই সিটি নির্বাচন অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২০
ইইউডি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।