ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

মেয়রদের জন্য ৭ সংগঠনের নাগরিক ইশতেহার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২০
মেয়রদের জন্য ৭ সংগঠনের নাগরিক ইশতেহার

ঢাকা: আসন্ন সিটি করপোরেশন নির্বাচনে বিজয়ী মেয়রদের জন্য নাগরিক ইশতেহার ঘোষণা করেছে ৭টি সংগঠন।

বুধবার (২৯ জানুয়ারি) রাজধানীর জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে সংগঠনগুলোর একটি যৌথ আয়োজনে অনুষ্ঠিত নাগরিক মতবিনিময় সভায় ইশতেহার উপস্থাপন করেন কেয়ার বাংলাদেশের পরিচালক আমানুর রহমান।  

ইশতেহারে তিনি ৯টি বিষয় তুলে ধরেন।

এগুলো হলো- ভূমি ব্যবহার নিয়ন্ত্রণ, ভূমি দখল মুক্ত করণ ও জলাবদ্ধতা দূরীকরণ; যানজট, নগর পরিবহন এবং পরিবেশ, নারী ও প্রতিবন্ধীবান্ধব গণপরিবহন ব্যবস্থার প্রচলন করা; নাগরিক নিরাপত্তা এবং নারীবান্ধব সড়ক ও পাবলিক স্পেস তৈরি করা; আবর্জনা ও দূষণমুক্ত সবুজ ঢাকা গড়া; শিশু, বয়োজ্যেষ্ঠসহ সব শ্রেণি, লিঙ্গ, প্রজন্মের জন্য উন্মুক্ত স্থান, পার্ক, খেলার মাঠ ও নগর ঐতিহ্য সংরক্ষণ করা; উন্নত নাগরিক পরিষেবা ও পরিষেবা ব্যবস্থার বিকেন্দ্রীকরণ করা; বাড়ি ভাড়া নিয়ন্ত্রণ ও সবার জন্য সাশ্রয়ী এবং নিরাপদ আবাসনের ব্যবস্থা করা; বাজার মনিটরিং, নিরাপদ খাবার ও বাজার মূল্য নিয়ন্ত্রণ করা; এবং সুষম ও প্রগতিশীল কর ব্যবস্থাপনার জন্য উদ্যোগ গ্রহণ করা।

ইশতেহার ঘোষণা শেষে গণতান্ত্রিক বাজেট আন্দোলনের জেনারেল সেক্রেটারি মনোয়ার মোস্তফা বলেন, গত কয়েক দশকে নাগরিক প্রত্যাশার ৯৭/৯৮ ভাগ পূরণ হয়নি। ঢাকা একটি বসবাস অযোগ্য শহরে পরিণত হয়েছে। ১৯৮৬ সাল থেকে আমি ঢাকায় বসবাস করছি, প্রতিদিন সংকট বেড়েছে। সংকটের সমাধান রাতারাতি করা সম্ভব নয়। কিন্তু জিডিপি প্রবৃদ্ধির প্রভূত উন্নতি হয়েছে। ঢাকা হচ্ছে দেশের হার্ট কিন্তু এই হার্ট ব্লক হয়ে গেছে। হার্ট ব্লক হলে শরীর চলতে পারে না। সামনে ইলেকশন, তাই এই কথাগুলোই মেয়র প্রার্থীদের বলতে চাই। তবে নাগরিকদের মধ্যেও বিষয়গুলো আলোচিত হতে হবে। নাগরিকদেরও তাদের কথাগুলো বলতে হবে।  

এনডিবাসের জেনারেল সেক্রেটারি ফাতেমা আক্তার বলেন, গ্রামে কর্মসংস্থানের ব্যবস্থা থাকলে হয়তো কাউকে ঢাকায় বস্তিতে থাকতে হতো না। উচ্ছেদের পর বস্তিগুলো রাজনৈতিক দলের লোকেরাই দখল করে। সিটি ইলেকশনে প্রার্থীদের ইশতেহারে চালাকি দেখতে পাচ্ছি। বস্তি উচ্ছেদ করলেই শহরের উন্নয়ন সম্ভব নয়। আমরা কখনো কোনো দলের বিপক্ষে কথা বলছি না। আমরা আমাদের অধিকারের পক্ষে কথা বলছি।

নাগরিক মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন- বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের জেনারেল সেক্রেটারি ড. আদিল মো. খান, কোয়ালিশন ফর আরবান পুরের এক্সিকিউটিভ ডিরেক্টর খন্দকার রেবেকা সান ইয়াৎ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬০২ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২০
এইচএমএস/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad