ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

ভোটের দিন ঢাকায় প্রাইভেট কার চলবে না: ইসি সচিব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৭ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২০
ভোটের দিন ঢাকায় প্রাইভেট কার চলবে না: ইসি সচিব

ঢাকা: ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে ভোট দেওয়ার জন্য কেন্দ্রে যেতে প্রাইভেট কার ব্যবহারের পক্ষে থাকলেও সেখান থেকে সরে এসেছে নির্বাচন কমিশন (ইসি)। ফলে এখন অন্যান্য যানবাহনের মতো ভোটের আগে ও পরে ১৮ ঘণ্টা বন্ধ থাকবে ব্যক্তিগত গাড়ি চলাচলও।

আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. আলমগীর এ কথা জানিয়েছেন।

আগামী ৩১ জানুয়ারি মধ্যরাত ১২টা থেকে ১ ফেব্রুয়ারি ভোটের দিন সন্ধ্যা ৬টা পর্যন্ত রাজধানীতে সব ধরনের যান চলাচল বন্ধ থাকবে।

নির্বাচনের জন্য আইন-শৃঙ্খলা বাহিনীর প্রতি কিছু প্রস্তাব দেওয়া হয়েছে  জানিয়ে ইসি সচিব বলেন, তারা আমাদের সবগুলো প্রস্তাব মেনে নিয়েছেন। তবে ভোটারদের ব্যক্তিগত গাড়ি নিয়ে চলাচলের বিষয়ে যে প্রস্তাব ছিলো সে বিষয়ে তারা বলেছেন, ঢাকায় ২ থেকে ৩ লাখ ব্যক্তিগত গাড়ি রয়েছে।

‘ট্রাফিক পুলিশ নির্বাচনের দায়িত্ব পালন করবে বিধায় তারা ট্রাফিকের দায়িত্ব পালন করতে পারবে না। ফলে যারা নির্বাচনের যারা দায়িত্ব পালন করবেন তাদের সমস্যা হবে এবং যারা বিভিন্ন স্থান থেকে চলাচল করবেন তাদেরও সমস্যা মুখোমুখি হতে হবে। এতে তারা দ্বিমত পোষণ করেছেন। কমিশন সেটা মেনে নিয়েছে। ’

পড়ুন>>ভোট দেওয়ার প্রয়োজনে প্রাইভেটকার চলবে: ইসি সচিব

মো. আলমগীর বলেন, ‘গোয়েন্দাদের রিপোর্টে বলা হয়েছে ঢাকার দুই সিটিতে শুধুমাত্র ১৮টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ। তাছাড়া তাদের কাছে এ ধরনের রিপোর্ট নাই যে, এখানে খারাপ কিছু হতে পারে। একই সঙ্গে ভবিষ্যতে এমন কিছু হতে পারে তার রিপোর্টও তাদের কাছে নেই। সব সময়ই তারা সতর্ক আছেন, কোনো সমস্যা থাকলে তারা ব্যবস্থা নেবেন। ’

তিনি বলেন, ‘আইন-শৃঙ্খলা বাহিনীর ৪০ হাজার সদস্য ভোটে মাঠে থাকবে। কেন্দ্রভিত্তিক সাধারণ কেন্দ্রে ১৬ ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৮ জন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য থাকবে। এছাড়া স্ট্রাইকিং ফোর্স হিসেবে র্যাব ও বিজিবি সদস্য থাকবেন। কেন্দ্রে সংখ্যা অনুযায়ী আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হবে। ’

‘স্বরাষ্ট্র মন্ত্রলালয়ের অধীনস্ত আইন-শৃঙ্খলা রক্ষাকরী বাহিনীগুলোর প্রধান এবং প্রতিনিধিরা বৈঠকে উপস্থিত ছিলেন। সেখানে ভোট সুষ্ঠু ও নিরপেক্ষভাবে কীভাবে অনুষ্ঠিত হতে পারে সেটি কমিশনের পক্ষ থেকে তুলে ধরা হয়েছে। এজন্য আইন-শৃঙ্খলা রক্ষাকরী বাহিনীগুলোর দায়িত্ব তুলে ধরা হয়েছে। তারা বলেছে- আইন-শৃঙ্খলা রক্ষায় যা যা করণীয় সে ব্যাপারে তারা সচেতন আছেন। এ ব্যাপারে তারাও দৃঢ় প্রতিজ্ঞ। ’

‘আইন-শৃঙ্খলা বাহিনী জানিয়েছে, নির্বাচনের পরিবেশ ভালো আছে। এক্ষেত্রে ১০০ নম্বরের মধ্যে ৯৫ নম্বর নিয়ে ভোটের কার্যক্রম এগিয়ে যাচ্ছে। আমরা হয়তো শতভাগ করতে পারিনি, ঢাকা উত্তরের যে অভিযোগটি এসেছে সেটার ক্ষেত্রেও সঙ্গে সঙ্গে নির্বাচন কমিশন রিটার্নিং অফিসারকে নির্দেশ দিয়েছে এবং তিনি তাৎক্ষণিক নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং ওসিকে তদন্ত করে ব্যবস্থা নিতে বলেছেন। ভবিষ্যতে যেন এ ধরনের ঘটনা আর একটিও না ঘটে, সে বিষয়েও বলা হয়েছে,’ বলেন ইসি সচিব।

বৈঠকে সভাপতিত্ব করেন প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা। এতে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, কবিতা খানম এবং অতিরিক্ত সচিব মোখলেছুর রহমান, অতিরিক্ত মহাপুলিশ পরিদর্শক, বর্ডার গার্ড বাংলাদেশ/র‌্যাব/আনসার ও ভিডিপি/ডিজিএফআই/এনএসআইয়ের মহাপরিচালক, বিভাগীয় কমিশনার, ঢাকা মহানগর পুলিশ কমিশনার, ঢাকা রেঞ্জের উপ-মহাপুলিশ পরিদর্শক, ঢাকা জেলা প্রশাসক ও ঢাকার পুলিশ সুপারসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা অংশ নেন।

উল্লেখ্য, আসন্ন ১ ফেব্রুয়ারি ঢাকার দুই সিটি নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ২০০৯ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২০
ইইউডি/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad