ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

৩০ জানুয়ারি থেকে মাঠে নামবেন বিচারিক হাকিম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৬ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২০
৩০ জানুয়ারি থেকে মাঠে নামবেন বিচারিক হাকিম

ঢাকা: আসন্ন ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনে অপরাধীদের শাস্তি দেওয়ার জন্য ৩০ জানুয়ারি (বৃহস্পতিবার) থেকে মাঠে নামছেন বিচারিক হাকিম। তারা ৩ ফেব্রুয়ারি (সোমবার) পর্যন্ত মাঠে থাকবেন।

ভোটের আগে-পরে মোট পাঁচদিনের জন্য ৬৪ জন বিচারিক হাকিম মাঠে থাকবেন।

নির্বাচন কমিশনের (ইসি) আইন শাখার সিনিয়র সহকারী সচিব মো. আবু ইব্রাহীম স্বাক্ষরিত এক চিঠিতে আইন ও বিচার বিভাগের সচিবকে বিচারিক হাকিম নিয়োগের জন্য এ নির্দেশনা পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ডিএনসিসি ও ডিএসসিসি নির্বাচনে মেয়র, সংরক্ষিত আসনের কাউন্সিলর ও সাধারণ আসনের কাউন্সিলর পদে নির্বাচনের লক্ষ্যে ৩০ জানুয়ারি ভোট গ্রহণের দিন নির্ধারণ করে নির্বাচন কমিশন। ওই নির্বাচন উপলক্ষে নির্বাচনকালীন সংঘটিত অপরাধ আমলে নেওয়া ও সংক্ষিপ্ত পদ্ধতিতে বিচার সম্পন্নের জন্য ২০১৯ সালের ৩১ ডিসেম্বর মাঠে পাঁচ দিনের (২৮ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি) জন্য ৬৪ জন বিচারিক হাকিম মনোনয়ন দেওয়ার পত্র পাঠানো হয়। কিন্তু নির্বাচন কমিশন গত ১৮ জানুয়ারি ওই ভোটগ্রহণের তারিখ পরিবর্তন করে আগামী ১ ফেব্রুয়ারি দিন পুনর্নির্ধারণ করেছেন।

এই অবস্থায় ঢাকা উত্তর সিটি করপোরেশন এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) নির্বাচন বিধিমালায় উল্লেখিত অপরাধ আমলে নেওয়া ও সংক্ষিপ্ত পদ্ধতিতে বিচার সম্পন্নের নিমিত্ত ২০১৯ সালের ৩১ ডিসেম্বর প্রেরিত পত্রের ছক অনুযায়ী আগের নির্ধারিত তারিখের পরিবর্তে পুনর্নির্ধারিত ভোটগ্রহণের তারিখের আগের দু’দিন, ভোটগ্রহণের দিন ও ভোটগ্রহণের পরের দু'দিন অর্থাৎ ৩০ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত মোট পাঁচ দিনের জন্য ৬৪ জন বিচারিক হাকিম মনোনয়ন দেওয়ার বিষয়ে বাংলাদেশ সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশনা দিয়েছেন নির্বাচন কমিশন।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২০
ইইউডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।