ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

প্রবাসে এনআইডি কার্যক্রম শুরু মঙ্গলবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩০ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৯
প্রবাসে এনআইডি কার্যক্রম শুরু মঙ্গলবার জাতীয় পরিচয়পত্র/ফাইল ফটো

ঢাকা: প্রবাসী বাংলাদেশিদের ভোটার করে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সরবরাহের কার্যক্রম মঙ্গলবার (৫ নভেম্বর) থেকে শুরু করবে নির্বাচন কমিশন (ইসি)। এজন্য প্রবাসীদের অনলাইনে আবেদন করতে হবে। মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসীরা প্রথমে এই সুযোগ পেলেও শিগগিরই সৌদি আরব, দুবাই, মালদ্বীপ, সিঙ্গাপুর ও যুক্তরাজ্যে বসবাসরতরাও সুযোগটি পাবেন।

এনআইডি অনুবিভাগের বিভাগের পরিচালক (অপারেশন্স) মো. আব্দুল বাতেন জানান, আমাদের সব প্রস্তুতি শেষ। মঙ্গলবার (৫ নভেম্বর) আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রম উদ্বোধন করা হবে।


 
ভিড়িও কনফারেন্সের মাধ্যমে এ কার্যক্রম উদ্বোধন করা হবে। নির্বাচন কমিশনের সচিবালয়ে সম্মেলনকক্ষে এ কার্যক্রম উদ্বোধনে উপস্থিত থাকবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা, জ্যেষ্ঠ নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, রফিকুল ইসলাম, শাহাদাত হোসেন চৌধুরী, কবিতা খানম, এনআইডি অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল ইসলামসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।
 
অন্যদিকে মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনে উপস্থিত থাকবেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক মন্ত্রী ইমরান আহমদ, হাই কমিশনারসহ অন্যরা।
 
আবদুল বাতেন জানান, অনলাইনে কেউ আবেদন করলে সেটা আমরা তার উপজেলা নির্বাচন কর্মকর্তার কাছে পাঠাবো। সেখান থেকে তদন্ত প্রতিবেদন আসলে, কার্ড ছাপিয়ে বিতরণ করা হবে সংশ্লিষ্ট দেশের দূতাবাসের মাধ্যমে।
 
বিভিন্ন দেশে দেড় কোটির মতো বাংলাদেশের নাগরিক বসবাস করছে বলে অনেক প্রতিবেদনে উঠে এসেছে।
 
২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনের আগে এটিএম শামসুল হুদার নেতৃত্বাধীন নির্বাচন কমিশন ছবিযুক্ত ভোটার তালিকা প্রণয়ন করেন। যার ভিত্তিতেই পরে ভোটারদের জাতীয় পরিচয়পত্র দেওয়া হচ্ছে। গড়ে তোলা হয় এনআইডি তথ্যভাণ্ডার। বর্তমানে ৫০টির বেশি সংস্থা-প্রতিষ্ঠান এই তথ্যভাণ্ডার থেকে ব্যক্তির পরিচয় নিশ্চিত হয়ে নিচ্ছে। এতে অপরাধী চিহ্নিতকরণসহ বহুমুখী সমস্যা সমাধান সহজ হয়ে গেছে। এছাড়াও সহজেই মিলছে নাগরিকসেবা।
 
ইসির সার্ভারে বর্তমানে ১০ কোটি ৪২ লাখ নাগরিকের তথ্য আছে।
 
বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৯
ইইউডি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।