ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

রংপুর উপ-নির্বাচন: ৩ অক্টোবর ইভিএম ব্যবহার শেখাবে ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৮ ঘণ্টা, অক্টোবর ১, ২০১৯
রংপুর উপ-নির্বাচন: ৩ অক্টোবর ইভিএম ব্যবহার শেখাবে ইসি ইভিএম মেশিন

ঢাকা: আসন্ন রংপুর-৩ আসনের উপ-নির্বাচনে সম্পূর্ণভাবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন (ইসি)। এজন্য আগামী ৩ অক্টোবর ভোটারদের ইভিএমে ভোট দেওয়ার পদ্ধতি শেখাবে সংস্থাটি।

ভোটারদের ভোট দেওয়ার পদ্ধতি শেখানো সংক্রান্ত নির্দেশনা ইতোমধ্যে রিটার্নিং কর্মকর্তাকে পাঠিয়েছেন ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান। এতে বলা হয়েছে, আগামী ৩ অক্টোবর সব ভোটকেন্দ্রে ইভিএমে মক ভোট নেওয়ার ব্যবস্থা করতে হবে।

ভোটগ্রহণ হবে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। এই মক ভোটে ভোটারদের উপস্থিতির জন্য প্রচার চালানোর নির্দেশনাও দেওয়া হয়েছে।
 
একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও এ আসনটিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নিয়েছিল ইসি। ১ লাখ ৪২ হাজার ৯২৬ ভোট পেয়ে জয়ী হয়েছিলেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী রিটা রহমান পেয়েছিলেন ৫৩ হাজার ৮৯ ভোট। ভোট পড়েছিল ৫২ দশমিক ৩১ শতাংশ।
 
আগামী ৫ অক্টোবর এ আসনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।
 
এইচএম এরশাদ গত ১৪ জুলাই চিকৎসাধীন অবস্থায় রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে মৃত্যুবরণ করেন। পরে সংসদ সচিবালয়ের সচিব (রুটিন দায়িত্ব) আ ই ম গোলাম কিবরিয়া ১৬ জুলাই রংপুর-৩ আসনটি শূন্য হওয়ার গেজেট প্রকাশ করেন। ১ সেপ্টেম্বর উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করে কমিশন।
 
নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী এরশাদপুত্র রাহগির আল মাহি এরশাদ (সাদ), বিএনপির রিটা রহমান, স্বতন্ত্র হোসেন মকবুল শাহরিয়ার আসিফ, এনপিপির শফিউল আলম, গণফ্রন্টের কাজী মোহাম্মদ শহীদুল্লাহ এবং খেলাফত মজলিসের তৌহিদুর রহমান মন্ডল প্রতিদ্বন্দ্বিতা করছেন।
 
রংপুর-৩ আসনটি সদর উপজেলা এবং ১ থেকে ৮ নম্বর ছাড়া রংপুর সিটি করপোরেশনের ৯ থেকে ৩৩ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত। এ আসনের মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৪২ হাজার ৭২ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ২১ হাজার ৩১০ জন ও নারী ভোটার ২ লাখ ২০ হাজার ৭৬২ জন।
 
বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৯
ইইউডি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।