ঢাকা, শনিবার, ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০০ সফর ১৪৪২

নির্বাচন ও ইসি

জেলা পর্যায়ে এনআইডি ছাপানো অনির্দিষ্টকালের জন্য বন্ধ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৩ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৯
জেলা পর্যায়ে এনআইডি ছাপানো অনির্দিষ্টকালের জন্য বন্ধ স্মার্ট কার্ডের প্রতীকী ছবি

ঢাকা: জেলা পর্যায়ে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ছাপানোর কার্যক্রম শুরুর তিন মাসের মাথায় এসেই হোঁচট খেলো নির্বাচন কমিশন (ইসি)।

‘টেকনিক্যাল’ সমস্যার কারণ দেখিয়ে সোমবার (২৯ জুলাই) এ কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হয়েছে। জেলা কর্মকর্তাদের এ সংক্রান্ত নির্দেশনা পাঠিয়েছেন এনআইডি অনুবিভাগের সহকারী প্রোগ্রামার আমিনুল ইসলাম।

 

এতে বলা হয়েছে- ‘সব জেলা নির্বাচন অফিসকে জানানো যাচ্ছে যে, টেকনিক্যাল সমস্যার কারণে জেলা নির্বাচন অফিস থেকে হারানো কার্ড প্রিন্ট হচ্ছে না। তাই পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত হারানো কার্ড প্রিন্ট করা বন্ধ রাখার জন্য নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন’।

টেকনিক্যাল সমস্যার কারণ জানতে গেলে কর্মকর্তারা বলেছেন, এনআইডি সার্ভার ডাউন থাকায় মূলত এ সমস্যার সৃষ্টি হয়েছে। তবে এটা সাময়িক বলে জানিয়েছেন তারা।

গত ২০ এপ্রিল থেকে জেলা পর্যায়ে এনআইডি ছাপানোর শুরু করে নির্বাচন কমিশন। তবে এই সেবাটি কেবলমাত্র হারানো কার্ড বা নষ্ট হয়ে গেলে নতুন কার্ড উত্তোলনের ক্ষেত্রে দেওয়া হতো। নাগরিকদের ভোগান্তি কমাতে এই সেবাটি বিকেন্দ্রীকরণ করা হয়েছিল। সে সময় এনআইডি শাখার মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম বলেছিলেন, কার্ড হারিয়ে গেলে, নতুন আরেকটি তুলতেতো তথ্যের পরিবর্তন হয় না। এটা অনেকট পুনঃমুদ্রণের কাজ, তদন্তের প্রয়োজন পড়ে না। তাই জেলা আবেদন করে, সেটা ঢাকা হয়ে আবার জেলায় যাওয়ার দরকার নেই।

তাই এটা জেলা কর্মকর্তার মাধ্যমে জেলাতেই নিষ্পত্তি বা ছাপানো ও বিতরণ করার উদ্যোগ নিয়েছি। এতে দ্রুততার সঙ্গে আবেদনকারী সেবা পাবেন।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৯
ইইউডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa