ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

বাড়ছে নারী ভোটারের উপস্থিতি

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৯
বাড়ছে নারী ভোটারের উপস্থিতি ভোটকেন্দ্রে নারী ভোটারদের উপস্থিতি

ঢাকা: প্রথমবারের মতো যুক্ত হওয়া ঢাকা দ‌ক্ষিণ সিটির ১৮টি ওয়ার্ডে  শান্তিপূর্ণভাবেই ভোটগ্রহণ চলছে। বৃষ্টিভেজা সকালে ভোটকেন্দ্রে নারীদের উপস্থিতি খুবই কম দেখা গেলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে নারী ভোটারের উপস্থিতি বাড়ছে। 

নির্বাচনী কর্মকর্তারা বলছেন, প্রথম দিকে নারী ভোটারের সংখ্যা ছিলো হাতেগোনা কয়েকজন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে তাদের সংখ্যা।

নারী ভোটাদের মাঝে বেশ উৎসাহ-উদ্দীপনাও লক্ষ্য করা গেছে।

বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) সকাল ৮টায় শুরু হওয়া ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত।

দক্ষিণ সিটির ৬৯ নম্বর ওয়ার্ডের বাওয়ানী উচ্চ বিদ্যালয়, বাওয়ানী সরকারি প্রাথমিক বিদ্যালয়, কামারগোপ খলাপাড়া বিদ্যালয় ও ডেমরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, ভোট দিতে নারী ভোটাররা দাঁড়িয়ে অপেক্ষা করছেন।  

দ‌ক্ষিণ মান্ডার ব্রাইট মুন স্টার কিন্ডার গার্ডেনে ১৯৬ নম্বর নারী কেন্দ্রে প্রথম এক ঘণ্টায় মাত্র ৮ থে‌কে ১০টি ভোট পড়ে‌ছিলো। তবে পরবর্তী দুই ঘণ্টায় কয়েক শতাধিক ভোট পড়ে বলে জানান রিটার্নিং কর্মকর্তা।

নারগিস আক্তার নামে এক ভোটার বলেন, সকালে বাসার কাজ শেষ করে ভোটকেন্দ্রে এসেছি। বৃষ্টি না হলে হয়তো আরো আগেই আসা হতো।  

একই কথা জানালেন, কেন্দ্রটির প্রিজাই‌ডিং কর্মকর্তা সালাউ‌দ্দিন আহমেদ। তিনি বলেন, বৃ‌ষ্টির কারণে উপ‌স্থি‌তি খুব কম। ভোট শুরুর প্রথম ঘণ্টায় কোনো ভোটার ছিলো না বললেই চলে।

একই পরিবেশ দেখা গেছে ৭২ নম্বর ওয়ার্ডের মারকাজুল উলুম মাদ্রাসা কেন্দ্রটিতে। কেন্দ্রটিতে পুরুষ ও ম‌হিলাদের আলাদা দু‌টি কেন্দ্র রয়েছে। প্রিজাই‌ডিং অ‌ফিসার মো. শাহদাত আলী বলেন, সকালে পুরুষ ভোটারদের উপসিস্থিতি থাকলেও বৃ‌ষ্টির কারণে ম‌হিলাদের উপ‌স্থি‌তি খুব কম ছিলো। তবে বৃষ্টি থামার পর নারী কেন্দ্রে ভোটার উপস্থিতি বেড়েছে।

নির্বাচন কমিশনের তথ্য মতে,  প্রতি সাধারণ কেন্দ্রে বিভিন্ন বাহিনীর ১৯ জন এবং ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ২৩ জন করে ফোর্স মোতায়েন রয়েছে। নির্বাচনে পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ন আনসার সমন্বয়ে মোট ২৭টি মোবাইল টিম নিয়োজিত রয়েছে। এছাড়া তাদের ১৮টি স্ট্রাইকিং ফোর্স নিয়োজিত থাকবে। র‌্যাব নিয়োজিত রয়েছে ২৭ টিমে, মোতায়েন করা হয়েছে ২৫ প্লাটুন বিজিবি।  

নির্বাচনের আচরণবিধি প্রতিপালন ও অনিয়মের শাস্তি দিতে ৫৪ নির্বাহী ম্যাজিস্ট্রেট ও বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োজিত রয়েছেন।  

ডিএসসিসি’র ৫৮ থেকে ৭৫ নম্বর পর্যন্ত মোট ১৮টি সাধারণ ওয়ার্ডের ও ৬টি সংরক্ষিত ওয়ার্ডের নির্বাচনে ৪ লাখ ৯৬ হাজার ৭৩৫ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন।

বাংলাদেশ সময়: ১৩০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৯
টিএম/ইএআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।