ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

গ্রহণযোগ্যতার জন্য অংশগ্রহণমূলক ভোট গুরুত্বপূর্ণ: ইইউ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩২ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৮
গ্রহণযোগ্যতার জন্য অংশগ্রহণমূলক ভোট গুরুত্বপূর্ণ: ইইউ ইসির সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন ইইউ রাষ্ট্রদূত

ঢাকা: আগামী সংসদ নির্বাচনের গ্রহণযোগ্যতার জন্য প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ও অংশ্রহণমূলক ভোট গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেনজি তিরিংক।

বৃহস্পতিবার (১৮ অক্টোবর) নির্বাচন কমিশনের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের কাছে এমন প্রতিক্রিয়া জানান তিনি।

ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রক্রিয়া ও পরিবেশ দেখতে নভেম্বরের শেষ সপ্তাহে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দুজন প্রতিনিধি বাংলাদেশে আসবেন।

তারা কয়েক সপ্তাহ এখানে অবস্থান করবেন।

রেনজি তিরিংক আরো বলেন, গ্রহণযোগ্য নির্বাচনের জন্য প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ও অংশগ্রহণমূলক নির্বাচন গুরুত্বপূর্ণ। এই প্রক্রিয়া নিশ্চিত করার জন্য কোনো সহযোগিতার দরকার হলে তা করার জন্য প্রস্তু ইইউ।

বৈঠকে ইইউ’র অন্য ছয় প্রতিনিধি, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদাসহ নির্বাচন কমিশনাররা ও ইসি সচিব উপস্থিত ছিলেন।

বিদেশি নির্বাচন পর্যবেক্ষকদের মধ্যে ইইউ অন্যতম। অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চেয়ে দশম জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষণে না আসার ঘোষণা এ সংস্থাই দিয়েছিল। এরপর কমনওয়েলথ ও যুক্তরাষ্ট্র পরে অন্যান্য দেশ ও সংস্থা তাদের পথই অনুসরণ করে। সে সময় সহিংসতার কারণে নিরাপত্তা নিশ্চিতের বিষয়টি নিয়েও উদ্বিগ্নতার কথা জানিয়েছিল সংস্থাগুলো।

২০১৪ সালের ৫ জানুয়ারির সেই নির্বাচনের কিছুদিন পূর্বে অর্থাৎ ২০১৩ সালের ডিসেম্বর থেকেই বিদেশি পর্যবেক্ষকরা নির্বাচন পর্যবেক্ষণে আসছে না বলে জানাতে থাকে। ওই নির্বাচনে বিএনপিসহ বেশকিছু দল তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে নির্বাচনে অংশ নেয়নি।

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৮
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।