ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

বরিশালের কেন্দ্রগুলোতে বাড়ছে নারী ভোটার উপস্থিতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৬ ঘণ্টা, মে ৮, ২০২৪
বরিশালের কেন্দ্রগুলোতে বাড়ছে নারী ভোটার উপস্থিতি

বরিশাল: বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বরিশালের কেন্দ্রগুলোতে বাড়ছে ভোটার উপস্থিতি। তবে পুরুষ ভোটারের চেয়ে নারী ভোটারের সংখ্যা লক্ষণীয়।

সকাল ১০টা পর্যন্ত বরিশাল সদর উপজেলার শায়েস্তাবাদ ইউনিয়নের হবিনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ৯ শতাংশের ওপরে ভোট পড়েছে। এ কেন্দ্রের প্রিজাইডিং অফিসার নাসির উদ্দিন জানান, ২ হাজার ১০১ ভোটারের মধ্যে দুই ঘণ্টায় ১৯০টি ভোট পড়েছে।

অপরদিকে একই ইউনিয়নের মোজাম্মেল হোসেন উচ্চ বিদ্যালয় (নারী ভোটার কেন্দ্র) কেন্দ্রের প্রিসাইডিং অফিসার নজরুল ইসলাম জানিয়েছেন, বৃষ্টি শেষে প্রথম ঘণ্টায় ২২টি ভোট পড়লেও দ্বিতীয় ঘণ্টায় ৬ গুণ ভোট পড়েছে। এ কেন্দ্রে ২ হাজার ৪১৩ ভোটারের মধ্যে সকাল ১০টার মধ্যে ১৪৬টি ভোট পড়েছে।

এছাড়া চরবাড়িয়া ইউনিয়নের উত্তর লামচরি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ২ হাজার ৮২৩ ভোটের মধ্যে তিন ঘণ্টায় ৫৭৩ ভোট পড়েছে বলে জানিয়েছেন কেন্দ্রের প্রিসাইডিং অফিসার নেয়ামুল করিম বরকত। তিনি বলেন, ভাইস চেয়ারম্যান প্রার্থী হাদিস সাহেব কোনো এজেন্ট দেননি কেন্দ্রে।

এদিকে কেন্দ্রগুলোতে ভোট দিয়ে বের হয়ে নারী ভোটাররা বলছেন, শান্তিপূর্ণ পরিবেশে ভোট দিতে পেরেছেন তারা। কেউ প্রভাবিতও করছে না, সেইসঙ্গে কোনো ধরনের বাধাও পাননি তারা।  

এর আগে সকালে বরিশাল সদর ও বাকেরগঞ্জ উপজেলায় ভোটগ্রহণ শুরু হয়। তবে ভোররাত থেকে ভোটগ্রহণের আগ পর্যন্ত মুষলধারে বৃষ্টিপাত হওয়ায় অনেকে কেন্দ্রের মাঠ পানিতে তলিয়ে গেছে। যদিও কেন্দ্রগুলোতে প্রচুর ভোটার উপস্থিতি না থাকায় তেমনভাবে লাইনে দাঁড়াতে হচ্ছে না কাউকে।
 
বরিশাল সদর ও বাকেরগঞ্জ উপজেলা নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে তিন স্তর বিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থার বলয় গড়ে তোলা হয়েছে। দুই উপজেলার ১৮১টি কেন্দ্রের মধ্যে ১২০ কেন্দ্রকে গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) চিহ্নিত করে নেওয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। দুই উপজেলায় ভোটগ্রহণ কার্যক্রমে ৩ হাজার ৭৭১ জন প্রিসাইডিং অফিসার ও সহকারী প্রিসাইডিং অফিসার কাজ করছে। পাশাপাশি দুই উপজেলায় ৩৪ জন ম্যাজিস্ট্রেট, ১১শ করে মোট ২২শ পুলিশ সদস্য, ৬ প্লাটন বিজিবি, র‌্যাবের চারটি ও কোস্টগার্ডের ২টি টিম মাঠে রয়েছে।

বরিশাল জেলা রির্টানিং কর্মকর্তা ওহিদুজ্জামান মুন্সি, বরিশাল পুলিশ কমিশনার জিহাদুল কবির ও জেলা পুলিশ সুপার ওয়াহিদুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

জেলা পুলিশ সুপার ওয়াহিদুল ইসলাম বলেন, বাকেরগঞ্জের ৭৩টিকে গুরুত্বপূর্ণ চিহ্নিত করে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। এখানে কোনো অনিয়ম দেখলেই কঠোর হাতে দমন করা হবে। বাকেরগঞ্জে ১১শ পুলিশ সদস্য দায়িত্ব পালন করছে। পাশাপাশি মাঠে রয়েছে র‌্যাব, বিজিবি সদস্যরা।

অপরদিকে বরিশাল মেট্রোপলিটন পুলিশ (বিএমপি) কমিশনার জিহাদুল কবির জানিয়েছেন, সদর উপজেলার কেন্দ্রগুলোতে ১১শ পুলিশ কাজ করছে। এর মধ্যে মোবাইল টিম রয়েছে৩৭টি। গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে ৫ জন করে পুলিশসহ আনসার সদস্যরা দায়িত্ব পালন করছে। পাশাপাশি গুরুত্বপূর্ণ কেন্দ্রের অবস্থানের ওপর ভিত্তি করে একাধিক মোবাইল টিম কাজ করছে। বহিরাগত ঠেকাতে ১৯টি চেকপোস্টও রয়েছে। সহকারী পুলিশ কমিশনারের নেতৃত্বে প্রত্যেক ইউনিয়নে একটি টিম কাজ করছে। পাশাপাশি রয়েছে স্টান্ডবাই ফোর্সসহ গোয়েন্দা বিভাগের সদস্যরা।

জেলা রিটার্নিং কর্মকর্তা ওহিদুজ্জামান মুন্সি বলেন, সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি আগে থেকেই গ্রহণ করা হয়েছে। সুষ্ঠু ও সুন্দর নির্বাচন উপহারের মধ্য দিয়ে দৃষ্টান্ত স্থাপন করা হবে। গুরুত্বপূর্ণ কেন্দ্রে অধিক গুরুত্ব দিয়ে আইনশৃংখলা বাহিনী কাজ করছে।

বাংলাদেশ সময়: ১২৫৩ ঘণ্টা, মে ০৮, ২০২৪
এমএস/নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ