ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

উপজেলা নির্বাচনে ভোটগ্রহণ কর্মকর্তা নিয়োগ পাবেন যারা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৬ ঘণ্টা, মার্চ ২৮, ২০২৪
উপজেলা নির্বাচনে ভোটগ্রহণ কর্মকর্তা নিয়োগ পাবেন যারা

ঢাকা: আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদের প্রথম ধাপের নির্বাচন উপলক্ষে প্রিজাইডিং কর্মকর্তা, সহকারী প্রিজাইডিং কর্মকর্তা ও পোলিং কর্মকর্তা হিসেবে কাদের নিয়োগ করা যাবে, তা রিটার্নিং কর্মকর্তাদের জানিয়ে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। সে অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নিতে নির্দেশনা দিয়েছে সংস্থাটি।

বৃহস্পতিবার (২৮ মার্চ) কমিশনের নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান এ সংক্রান্ত নির্দেশনা মাঠ পর্যায়ের জেলা নির্বাচন কর্মকর্তা ও সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তাদের পাঠিয়েছেন।

নির্দেশনায় কোন প্রতিষ্ঠানের কোন কর্মকর্তা কোন পদে নিয়োগ পেতে পারেন, তা উল্লেখ করা হয়েছে।

প্রিজাইডিং অফিসার:
(ক) সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত/ আধাস্বায়ত্তশাসিত অফিস ও প্রতিষ্ঠানের প্রথম শ্রেণির/প্রথম শ্রেণির পদমর্যাদা সম্পন্ন কর্মকর্তা, ক্ষেত্র বিশেষে দ্বিতীয় শ্রেণির কর্মকর্তা।

(খ) সরকারি/ সরকারি অনুদানপ্রাপ্ত কলেজ/ সমমানের মাদ্রাসার শিক্ষক, ক্ষেত্র বিশেষে ডেমোনেস্ট্রেটর/ কর্মকর্তা।

(গ) রাষ্ট্রায়ত্ত ব্যাংক, বিমা, কর্পোরেশন অথবা অনুরূপ কোনো প্রতিষ্ঠানের প্রথম শ্রেণির পদমর্যাদা সম্পন্ন কর্মকর্তা, ক্ষেত্র বিশেষে দ্বিতীয় শ্রেণির পদমর্যাদা সম্পন্ন কর্মকর্তা।

(ঘ) সরকারি/ সরকারি অনুদান প্রাপ্ত উচ্চবিদ্যালয়/ সমমানের মাদ্রাসার প্রধান শিক্ষক/ সহকারী প্রধান শিক্ষক, ক্ষেত্র বিশেষে সিনিয়র শিক্ষক।

(ঙ) প্রয়োজনবোধে বেসরকারি ব্যাংক, বিমা অথবা নির্ভরযোগ্য যে কোন বেসরকারি প্রতিষ্ঠানের উক্তরূপ কর্মকর্তা/ কলেজ শিক্ষক/ প্রধান শিক্ষক/ সহকারী প্রধান শিক্ষক।

সহকারী প্রিজাইডিং অফিসার
(ক) সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত/ আধাস্বায়ত্তশাসিত অফিস ও প্রতিষ্ঠানের কর্মকর্তা।

(খ) রাষ্ট্রায়ত্ত ব্যাংক, বিমা, কর্পোরেশন অথবা অনুরূপ কোনো প্রতিষ্ঠানের দ্বিতীয় শ্রেণির/ দ্বিতীয় শ্রেণির পদমর্যাদা সম্পন্ন কর্মকর্তা।

(গ) সরকারি/ সরকারি অনুদানপ্রাপ্ত উচ্চ বিদ্যালয়/মাধ্যমিক বিদ্যালয়/ সমমানের মাদ্রাসার প্রধান শিক্ষক/সহকারী প্রধান শিক্ষক/সিনিয়র শিক্ষক।

(ঘ) সরকারি প্রাথমিক বিদ্যালয়/রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক।

পোলিং অফিসার:
(ক) সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত/ আধাস্বায়ত্তশাসিত অফিস ও প্রতিষ্ঠানের কর্মকর্তা/কর্মচারী।

(খ) সরকারি/সরকারি অনুদানপ্রাপ্ত কলেজ/সমমানের মাদ্রাসার কর্মকর্তা/কর্মচারী।

(গ) রাষ্ট্রায়ত্ত ব্যাংক, বিমা, কর্পোরেশন অথবা অনুরূপ কোনো প্রতিষ্ঠানের কর্মকর্তা/কর্মচারী।

(ঘ) সরকারি/ সরকারি অনুদান প্রাপ্ত উচ্চ বিদ্যালয়/মাধ্যমিক বিদ্যালয়/ সমমানের মাদ্রাসার শিক্ষক/ কর্মকর্তা/কর্মচারী।

(ঙ) সরকারি প্রাথমিক বিদ্যালয়/রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক/শিক্ষিকা।

(চ) প্রয়োজনবোধে বেসরকারি ব্যাংক, বিমা অথবা নির্ভরযোগ্য যে কোন বেসরকারি প্রতিষ্ঠান/ শিক্ষাপ্রতিষ্ঠানের উক্তরূপ শিক্ষক/কর্মকর্তা/কর্মচারী।

আগামী ৮ মে প্রথম ধাপে ১৫২ উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রথম ধাপের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৫ এপ্রিল। মনোনয়নপত্র বাছাই ১৭ এপ্রিল। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ১৮ থেকে ২০ এপ্রিল। আপিল নিষ্পত্তি ২১ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২২ এপ্রিল। প্রতীক বরাদ্দ ২৩ এপ্রিল, আর ভোটগ্রহণ হবে ৮ মে।

নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে জেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে উপজেলা নির্বাচন কর্মকর্তাদের নিয়োগ করা হয়েছে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের করা আপিল আবেদন নিষ্পত্তি করবেন আপিল কর্তৃপক্ষ হিসেবে জেলা প্রশাসক।

মোট চার ধাপে অনুষ্ঠেয় ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের পরবর্তীতে তিন ধাপের ভোটগ্রহণ ২৩ ও ২৯ মে এবং ৫ জুন অনুষ্ঠিত হবে। দেশে মোট উপজেলার সংখ্যা ৪৯৫টি।

বাংলাদেশ সময়: ১৫২৬ ঘণ্টা, মার্চ ২৮, ২০২৪
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।