ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

সংসদ নির্বাচনেও ভোটারের সমর্থনসূচক সই বাদ যেতে পারে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, মার্চ ২০, ২০২৪
সংসদ নির্বাচনেও ভোটারের সমর্থনসূচক সই বাদ যেতে পারে

ঢাকা: স্বতন্ত্র প্রার্থীদের ভোটারের সমর্থনসূচক সই জমার বিধান গোপন ভোটের পরিপন্থী বিধায় উপজেলা নির্বাচন থেকে তা তুলে নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী সংসদ নির্বাচন থেকেও বিধানটি বাদ দেওয়ার চিন্তা করতে পারে কমিশন।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ এমন তথ্য জানিয়েছেন।

বিধিমালা সংশোধন করে উপজেলা নির্বাচনে বিধানটি বাদ দেওয়া হলো। সংসদ নির্বাচনে বাদ দেওয়া হবে কি না- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ভোটাররা অনেক সময় সই দিতে চান না বলে অনেক প্রার্থী জাল সই জমা দেন, তাই কমিশন এটি তুলে দিতে চেয়েছে।

ইসির অতিরিক্ত সচিব জানান, জাতীয় সংসদ নির্বাচনে এক শতাংশ ভোটারের সমর্থন লাগে। এটি পরিবর্তন করতে হলে আইন পরিবর্তন করতে হবে। এ জন্য তো সময় দরকার। আর এটি (করতে হলে) ত্রয়োদশ সংসদ নির্বাচনে করতে হবে। এর জন্য সময় আছে। সেটি হয়তো কমিশন চিন্তা করতে পারে।

দ্বাদশ জাতীয় নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীদের দুই-তৃতীয়াংশের মনোনয়নপত্র বাতিল হয়েছিল এক শতাংশ ভোটারের সমর্থকসূচক সই না থাকায়। এ নিয়ে তখন প্রার্থী, সুশীল সমাজের প্রতিনিধিসহ নানা মহল থেকে বিধানটি তুলে দেওয়ার দাবি ওঠে। তাদের যুক্তি এটি কখনই গণতান্ত্রিক নয়, এ বিধান গোপন ভোটের পরিপন্থী।

এদিকে উপজেলা নির্বাচনে রঙিন পোস্টার ব্যবহার ও ব্যয়সীমা বাড়ানোর বিষয়ে অশোক কুমার দেবনাথ বলেন, এখন সাদাকালো পোস্টার ছাপানোই কঠিন হয়ে যাচ্ছে বলে প্রার্থীদের অভিযোগ ছিল। তাই রঙিন পোস্টারের বিধান আনা হয়েছে। এ ছাড়া প্রার্থীরা তো অনেক টাকা ব্যয় করেন। ২৫ লাখ টাকা বেশি বলে মনে হয় না।

বাংলাদেশ সময়: ১৭৪১ ঘণ্টা, মার্চ ২০, ২০২৪
ইইউডি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।