ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

ইউপি ভোট: সম্ভাব্য প্রার্থীদের আইন-বিধি জানাতে মাঠ কর্মকর্তাদের বৈঠকের নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৫ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৪
ইউপি ভোট: সম্ভাব্য প্রার্থীদের আইন-বিধি জানাতে মাঠ কর্মকর্তাদের বৈঠকের নির্দেশ

ঢাকা: আসন্ন ২২ ইউনিয়ন পরিষদের (ইউপি) সাধারণ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে সম্ভাব্য প্রার্থীদের সঙ্গে বেঠক করতে রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সংস্থাটির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান নির্দেশনাটি পাঠিয়েছেন।

নির্দেশনায় বলা হয়েছে, ইউনিয়ন পরিষদ নির্বাচন উপলক্ষে মনোনয়নপত্র দাখিলের আগে সম্ভাব্য প্রার্থীদের নিয়ে একটি বৈঠক করা যেতে পারে। ওই বৈঠকে মনোনয়নপত্র পূরণ ও এর সঙ্গে প্রয়োজনীয় কাগজপত্রাদি, আচরণ বিধির বিভিন্ন বিষয়াদি সম্পর্কে ধারণা প্রদান, আচরণ বিধি লঙ্ঘনের শাস্তি, বিধিমালার বিধিতে বর্ণিত অপরাধগুলো এবং অপরাধের দণ্ড ইত্যাদি সম্বন্ধে ধারণা দিতে হবে। সর্বোপরি ওই বৈঠকে সবাইকে সহযোগিতার আহ্বান জানাতে হবে।

এছাড়া চেয়ারম্যান প্রার্থীরা তাদের নির্বাচনি সমুদয় ব্যয় একটি নির্দিষ্ট ব্যাংক অ্যাকাউন্ট থেকে খরচ করতে হবে এবং নির্বাচনি ব্যয়ের রিটার্নের সঙ্গে ব্যাংক বিবরণীও দেওয়ার বিষয়টি জানিয়ে দিতে হবে। এক্ষেত্রে চেয়ারম্যান প্রার্থীদের একটি ভিন্ন ব্যাংক অ্যাকাউন্ট খুলতে হবে যা মনোনয়নপত্রে উল্লেখ করতে হবে। তবে সংরক্ষিত আসনের সদস্য এবং সাধারণ আসনের সদস্য প্রার্থীদের ব্যাংক অ্যাকাউন্ট খোলার প্রয়োজন হবে না বা নির্বাচনি ব্যয়ের রিটার্ন জমা দিতে হবে না।

সম্ভাব্য প্রার্থীদের উক্ত বৈঠকে সংশ্লিষ্ট জেলা প্রশাসক, পুলিশ সুপার, সিনিয়র জেলা নির্বাচন অফিসার/জেলা নির্বাচন অফিসার, উপজেলা নির্বাচন অফিসার, উপজেলা নির্বাহী অফিসার, ভারপ্রাপ্ত কর্মকর্তা, রিটার্নিং অফিসারগণ উপস্থিত থাকতে পারেন এবং দিক নির্দেশনা দেবেন।

মো. আতিয়ার রহমান জানান, লক্ষ্মীপুর সদরের দক্ষিণ হামছাদী, দালাল বাজার, বাঙ্গাখা, লাহারকান্দি ও তেওয়ারীগঞ্জ; দিনাজপুরের বিরল উপজেলার আজিমপুর, ফরক্কাবাদ ও বিরল; রাজশাহীর পুঠিয়ার পুঠিয়া; ভোলার লালমোহনের ধলীগৌরনগর ও লর্ডহার্ডিঞ্জ; পটুয়াখালী সদরের কমলাপুর ও ভুরিয়া; বরগুনার আমতলীর আমতলী; সাতক্ষীরা সদরের আলিপুর; সিলেটের গোয়াইনঘাটের বিছনাকান্দি; বাহ্মণবাড়িয়ার কসবার কুটি; কক্সবাজারের ঈদগাঁও উপজেলার ইসলামপুর, ইসলামাবাদ, জালালাবাদ, ঈদগাঁও এবং পোকখালী ইউপিতে আগামী ২৮ এপ্রিল ভোটগ্রহণ হবে।

তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৮ মার্চ, মনোনয়নপত্র বাছাই ১ এপ্রিল, আপিল দায়েরের সময় ২ থেকে ৪ এপ্রিল, আপিল নিষ্পত্তি ৫ থেকে ৭ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৮ এপ্রিল। আর প্রতীক বরাদ্দ ৯ এপ্রিল এবং ভোটগ্রহণ ২৮ এপ্রিল।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৪
ইইউডি/জেএইচ


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।