ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

মসিক ভোট

বিপুল ব‍্যবধানে জয়ের আশা টিটুর, টাকার খেলা হচ্ছে অভিযোগ আলমের 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, মার্চ ৯, ২০২৪
বিপুল ব‍্যবধানে জয়ের আশা টিটুর, টাকার খেলা হচ্ছে অভিযোগ আলমের  সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মো. ইকরামুল হক টিটু ও হতেশামুল আলম (বাঁ থেকে)

ময়মনসিংহ: ময়মনসিংহ সিটি নির্বাচনে (মসিক) বিপুল ব‍্যবধানে জয়ী হবেন বলে আশা প্রকাশ করেছে সদ‍্য সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগ সভাপতি মো. ইকরামুল হক টিটু।  

অন্যদিকে টাকা ছড়িয়ে নির্বাচনকে প্রভাবিত করা হচ্ছে বলে অভিযোগ করেছেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও ঘোড়া প্রতীকের মেয়র প্রার্থী এহতেশামুল আলম।

শনিবার (৯ মার্চ) সকাল ৯টায় নগরের প্রিমিয়ার আইডিয়াল স্কুল কেন্দ্রে নিজের ভোট প্রয়োগ শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন টেবিল ঘড়ি প্রতীকের মো. ইকরামুল হক টিটু।  

তিনি বলেন, ভোটের পরিবেশ ও আইনশৃঙ্খলা পরিস্থিতি সন্তোষজনক। ভোট কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতিও বেশ ভালো। আমি দীর্ঘদিন মানুষের জন্য কাজ করেছি এবং প্রচারণায় মানুষের সাড়া দেখে আমি আশা করছি- এবার টেবিল ঘড়ি প্রতীক বিপুল ভোটের ব্যবধানে বিজয়ী হবে।  

এ সময় ইভিএমে ভোটগ্রহণে ধীরগতি নিয়ে এই প্রার্থী বলেন, অনেক ভোটারের আঙুলের ছাপ না মেলায় তাদের জাতীয় পরিচয়পত্র নিয়ে আসতে হচ্ছে। একজন ভোটার ২ থেকে ৩ বার যদি এই বিড়ম্বনায় পড়ে। এতে ভোটার উপস্থিতিতে প্রভাব পড়তে পারে। বিষয়টির ব্যাপারে নির্বাচন সংশ্লিষ্টরা পদক্ষেপ নেবেন বলে আশা করছি।  

এদিকে জেলা আওয়ামী লীগের সভাপতি ও ঘোড়া প্রতীকের মেয়র প্রার্থী এহতেশামুল আলম বলেছেন, নির্বাচনে টাকার খেলা হচ্ছে এবং ভোটারদের নানা ভাবে প্রভাবিত করা হচ্ছে। আমি চাই শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ সম্পন্ন হোক। ভোটে যদি কোন প্রভাব না পড়ে তাহলে ঘোড়া প্রতীকের জয় সুনিশ্চিত। মানুষ পরিবর্তন চায়।  

এ সময় ইভিএমএ জটিলতার কারণে অনেক ভোটার ভোট দিতে না পেরে ফিরে যাচ্ছেন অভিযোগ করে করে এই মেয়রপ্রার্থী আরও বলেন, বিশেষ করে যারা অশিক্ষিত তাদের ক্ষেত্রে সমস্যা বেশি হচ্ছে। এছাড়া ধীরগতিতে হচ্ছে ভোট গ্রহণ যার কারণে সাধারণ ভোটাররা বিরক্ত হচ্ছে। আমি আগে থেকেই ইভিএম জটিলতা হবে সে বিষয়ে নির্বাচন কমিশনকে অবহিত করলেও তারা খুব একটা পদক্ষেপ নেয়নি। তারা যদি ভোটারদের কিছুটা হলেও দক্ষ করে তুলতে তাহলে আজকে এই সমস্যা হতো না।  

রিটার্নিং কর্মকর্তা ও ময়মনসিংহের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ বেলায়েত হোসেন চৌধুরী জানান, সকাল ৮ টা থেকে শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ শুরু হয়েছে। নির্বাচনে পাঁচ মেয়র, ১৪৯ সাধারণ কাউন্সিলর এবং ৬৯ সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে লড়ছেন।  

নগরীর ৩৩ ওয়ার্ডের ১২৮টি ভোটকেন্দ্রের ৯৯০ বুথে দেড় হাজার ইভিএমে ভোটগ্রহণ চলছে। এতে প্রতিটি ভোটকেন্দ্রে চারজন পুলিশ  ও ১২ জন আনসার সদস্য দায়িত্ব পালনের পাশাপাশি  গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে পাঁচজন পুলিশ ও ১২ জন আনসার সদস্য দায়িত্ব পালন করছেন।  

সেই সঙ্গে স্ট্রাইকিং ফোর্সের পাশাপাশি সাত প্লাটুন বিজিবি, ১১ প্লাটুন পুলিশ, আর্মড পুলিশ এবং আনসার সদস্য, ১৭ টিম র‌্যাব ছাড়াও ৩৩ জন নির্বাহী হাকিম (ম্যাজিস্ট্রেট) এবং ১১ জন বিচারিক হাকিম (জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট) দায়িত্ব পালন করছেন।

এই ভোটে ৩৩টি ওয়ার্ডের তিন লাখ ৩৬ হাজার ৪৯৬ জন ভোটার ১২৮টি কেন্দ্রে ইভিএমের মাধ্যমে ভোট  দিচ্ছেন।  এর মধ্যে এক লাখ ৬৩ হাজার ৮৭১ জন পুরুষ এবং এক লাখ ৭২ হাজার ৬১০ জন নারী এবং  তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ৯ জন।

নির্বাচনে টেবিল ঘড়ি প্রতীকের টিটুর সঙ্গে মেয়র পদের ভোটের লড়াইয়ে আছেন জেলা আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলম (ঘোড়া প্রতীক) এবং শহর আওয়ামী লীগের সাবেক সভাপতি অ্যাডভোকেট সাদেকুল হক খান মিল্কী টজু (হাতি প্রতীক)।  

এছাড়াও কেন্দ্রীয় কৃষক লীগের সাবেক সদস্য কৃষিবিদ ড. রেজাউল হক হরিণ এবং জেলা জাতীয় পার্টির যুগ্ম-সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম স্বপন মণ্ডল লাঙ্গল প্রতীক নিয়ে মেয়র পদে লড়ছেন।

প্রসঙ্গত, ২০১৮ সালের ১৪ অক্টোবর ময়মনসিংহ পৌরসভাকে সিটি করপোরেশন ঘোষণার গেজেট হয়। এর পরের বছর ৫ মে ভোট গ্রহণের দিন নির্ধারণ করে তফসিল ঘোষণা করেছিল নির্বাচন কমিশন। তবে সিটির ওই প্রথম ভোটে বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র নির্বাচিত হন টিটু। ওই ভোটে কেবল কাউন্সিলর পদগুলোতে নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৬০৯ ঘণ্টা, মার্চ ৯, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।