ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

দুই সিটির ভোট: ঋণখেলাপিদের তথ্য চাইলো ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৯ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৪
দুই সিটির ভোট: ঋণখেলাপিদের তথ্য চাইলো ইসি

ঢাকা: আসন্ন ময়মনসিংহ সিটি করপোরেশন (মসিক) ও কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) নির্বাচনসহ বেশ কিছু স্থানীয় নির্বাচনের প্রার্থীদের ঋণখেলাপের তথ্য দিতে আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) ইসির উপ-সচিব এম. মাজহারুল ইসলাম এ সংক্রান্ত চিঠি আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবকে পাঠিয়েছেন।

এতে উল্লেখ করা হয়েছে, আগামী ৯ মার্চ অনুষ্ঠেয় মসিক ও কুসিকের মেয়রের শূন্য পদ ও ঢাকা দক্ষিণ ও বরিশাল সিটি করপোরেশনের তিনটি সাধারণ ওয়ার্ডের কাউন্সিলরের শূন্য পদসহ তিনটি পৌরসভার (পটুয়াখালী পৌরসভা, বকশীগঞ্জ পৌরসভা, আমতলী পৌরসভা) সাধারণ নির্বাচন এবং পাঁচটি পৌরসভার মেয়রের শূন্য পদসহ ১০টি পৌরসভার সাধারণ ওয়ার্ডের কাউন্সিলরের শূন্য পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।

সংশ্লিষ্ট আইন ও বিধি অনুসারে, ঋণখেলাপি ব্যক্তিরা নির্বাচনে প্রার্থী হতে পারেন না। উল্লিখিত নির্বাচনে ঋণখেলাপি ব্যক্তিরা মনোনয়নপত্র দাখিল করলে যাতে তাদের প্রার্থী হিসেবে অযোগ্য ঘোষণা করা যায়, তার জন্য আইনে নির্ধারিত সব ব্যাংক থেকে ঋণখেলাপি সংক্রান্ত তথ্য সরবরাহ করা আবশ্যক।
মনোনয়নপত্র দাখিলের শেষ দিন বিকেল ৪টার পর মনোনয়নপত্র দাখিলকারীদের নাম, বাবা-মা/ স্বামীর নাম ও প্রয়োজনীয় অন্যান্য তথ্য বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক স্বউদ্যোগে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কাছ থেকে সংগ্রহ করার জন্য এবং সেই আলোকে বিভিন্ন ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে ঋণখেলাপি সংক্রান্ত তথ্য সরবরাহ করার জন্য নির্দেশনা দেওয়া প্রয়োজন।

নির্বাচন উপলক্ষে ঋণখেলাপি সংক্রান্ত তথ্য মনোনয়নপত্র বাছাইয়ের দিন কিংবা তার আগে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে প্রদান এবং প্রয়োজনীয় ক্ষেত্রে ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা মনোনয়নপত্র বাছাইয়ের সময় রিটার্নিং অফিসারের দপ্তরে উপস্থিত থাকার নির্দেশনা দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

বাংলাদেশ সময়: ২০২৯ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৪
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।