ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

সংসদ নির্বাচনে আ. লীগের ১৬, স্বতন্ত্রের ৩ নারী নির্বাচিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৫ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০২৪
সংসদ নির্বাচনে আ. লীগের ১৬, স্বতন্ত্রের ৩ নারী নির্বাচিত

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের ১৬ নারী প্রার্থী নির্বাচিত হয়েছেন। আর স্বতন্ত্র থেকে নির্বাচিত হয়েছেন তিন নারী প্রার্থী।

সোমবার (০৮ জানুয়ারি) রিটার্নিং কর্মকর্তাদের পাঠানো ফলাফল একীভূত করে নির্বাচন কমিশনের (ইসি) প্রতিবেদন থেকে এমন তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, আওয়ামী লীগের রংপুর-৬ আসনে শিরীন শারমীন চৌধুরী, গাইবান্ধা-৩ আসনে উম্মে কুলসুম স্মৃতি, সিরাজগঞ্জ-২ আসনে মোসা. জান্নাত আরা হেনরী, বাগেরহাট-৩ আসনে হাবিবুর নাহার, বগুড়া-১ আসনে সাহাদারা মান্নান, বরগুনা-২ আসনে সুলতানা নাদিরা, শেরপুর-২ আসনে মতিয়া চৌধুরী, ময়মনসিংহ-৩ আসনে নাজনীন আলম, কিশোরগঞ্জ-১ আসনে সৈয়দা জাকিয়া নূর, মুন্সিগঞ্জ-২ আসনে সাগুফতা ইয়াসমিন, গাজীপুর-৩ আসনে রুমানা আলী, গাজীপুর-৪ আসনে সিমিন হোসেন রিমি, গোপালগঞ্জ-৩ আসনে শেখ হাসিনা, চাঁদপুর-৩ আসনে ডা. দীপুমণি, চট্টগ্রাম-২ আসনে খাদিজাতুল আনোয়ার ও কক্সবাজার-৪ আসনে শাহীন আক্তার জয়ী হয়েছেন।  

এছাড়া স্বতন্ত্র থেকে সুনামগঞ্জ-২ আসনে জয়া সেনগুপ্তা, মাদারীপুর-৩ মোসা. তাহমিনা বেগম ও হবিগঞ্জ-১ আসনে আমাতুল কিবরিয়া নির্বাচিত হয়েছেন।

২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২২ নারী প্রার্থী নির্বাচিত হয়েছিলেন। সেই সময় স্বতন্ত্র থেকে কেউ জয়ী হতে পারেননি। আওয়ামী লীগে ১৯ জন, জাতীয় পার্টির দুইজন ও জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) ইনু একজন ছিলেন।

স্বাধীনতার পর প্রথম সংসদ নির্বাচন অর্থাৎ, ১৯৭৩ সালে কোনো নারী সদস্য সরাসরি নির্বাচিত হতে পারেননি কারণ তখন কাউকে মনোনয়ন দেওয়া হয়নি। তবে সংরক্ষিত আসনে নারী সদস্য ছিলেন ১৫ জন।

দ্বিতীয় সংসদ নির্বাচনে ১৯৭৯ সালে দু’জন নারী সদস্য সরাসরি ভোটে নির্বাচিত হন। তারা হলেন, খুলনা-১৪ আসন থেকে সৈয়দা রাজিয়া ফয়েজ ও টাঙ্গাইল-১ আসন থেকে আশিফা আকবর। এরপর তৃতীয় সংসদে (১৯৮৬) পাঁচজন, চতুর্থ সংসদে (১৯৮৮) চারজন, পঞ্চম সংসদে (১৯৯১) ছয়জন, ষষ্ঠ সংসদে (২০০৮) তিনজন, সপ্তম সংসদ (১৯৯৬) আটজন, অষ্টম সংসদ (২০০১) সাতজন, নবম সংসদে (২০০৮) ২১ জন।

গত ১৫ নভেম্বর প্রধান নির্বাচন কমিশনার জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে ৭ জানুয়ারি ভোটের তারিখ রেখে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তিনশ আসনের তফসিল ঘোষণা করেন। এর মধ্যে এক বৈধ প্রার্থী মৃত্যুবরণ করায় নওগাঁও-২ আসনের নির্বাচন বাতিল করে ইসি। ময়মনসিংহ-৩ আসনে অনিয়মের কারণে ভোটের ফলাফল স্থগিত রাখা হয়। সেখানে একজন নারী প্রার্থী রয়েছেন। সবমিলিয়ে ২৯৮ আসনের ফলাফল প্রকাশ করে ইসি।

বাংলাদেশ সময়: ২২২৪ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০২৪
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।