ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

সিলেটে প্রতীক পেয়েই প্রচারণায় প্রার্থীরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২৩
সিলেটে প্রতীক পেয়েই প্রচারণায় প্রার্থীরা

সিলেট: তফসিল অনুযায়ী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতীক বরাদ্দ হয়েছে। সোমবার (১৮ ডিসেম্বর) সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সিলেটের ছয়টি আসনের চূড়ান্ত ৩৩ প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে।

আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ নিবন্ধিত রাজনৈতিক দলগুলো নির্ধারিত প্রতীক ছাড়াও স্বতন্ত্র প্রার্থীরা পছন্দের মার্কা নিয়েছেন।

সিলেটের রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক শেখ রাসেল হাসান তার কার্যালয় থেকে আনুষ্ঠানিকভাবে জেলার ছয়টি আসনের ৩৩ প্রার্থীদের সঙ্গে ক্রমান্বয়ে মতবিনিময় শেষে প্রতীক বরাদ্দ দেন। এরপরই নির্বাচনী প্রচারণায় নেমে পড়েছেন প্রার্থীরা। অনেকে মাইকিং শুরু করেছেন। ছাপাখানায় প্রার্থীদের প্রতীক সম্বলিত পোস্টার ছাপানোও শুরু হয়েছে।

জানা গেছে, জেলা প্রশাসকের কার্যালয় থেকে প্রথমেই সিলেট-১ ও ২ আসনের প্রার্থীদের দলীয় প্রতীক বরাদ্দ দেওয়া হয়। এরপর থেকে ধারাবাহিকভাবে একে একে ৬টি আসনের প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়।

সিলেট-১ আসনে প্রার্থী হচ্ছেন ৫ জন। আসনটিতে কোনো স্বতন্ত্র প্রার্থী নেই। সব প্রার্থী তাদের দলীয় প্রতীক পেয়েছেন। আওয়ামী লীগের প্রার্থী এবং বর্তমান সংসদ সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন দলীয় প্রতীকে নির্বাচন করছেন। সম্মিলিত মুক্তি জোটের প্রার্থী আব্দুল বাসিত পেয়েছেন ছড়ি, এনপিপির প্রার্থী ইউসুফ আহমদ পেয়েছেন আম, ইসলামী ঐক্যজোটের প্রার্থী ফয়জুল হক পেয়েছেন মিনার এবং বাংলাদেশ কংগ্রেসের প্রার্থী মো. সোহেল আহমদ চৌধুরী পেয়েছেন ডাব প্রতীক।

সিলেট-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী শফিকুর রহমান চৌধুরী (নৌকা), গণফোরামের প্রার্থী ও বর্তমান এমপি মোকাব্বির খান পেয়েছেন উদীয়মান সূর্য, জাতীয় পার্টির প্রার্থী ইয়াহইয়া চৌধুরী পেয়েছেন লাঙ্গল, তৃণমূল বিএনপি মনোনীত প্রার্থী মোহাম্মদ আব্দুর রব পেয়েছেন সোনালী আঁশ, বাংলাদেশ কংগ্রেস মনোনীত প্রার্থী মো. জহির পেয়েছেন ডাব, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) প্রার্থী মো. মনোয়ার হোসাইন পেয়েছেন আম।

সিলেট-৩ আসনে আওয়ামী লীগের প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য হাবিবুর রহমান (নৌকা), জাতীয় পার্টির প্রার্থী আতিকুর রহমান পেয়েছেন লাঙল, বাংলাদেশ ইসলামী ঐক্যফ্রন্টের প্রার্থী শেখ জাহেদুর রহমান (মাসুম) পেয়েছেন মোমবাতি, ইসলামী ঐক্য জোটের প্রার্থী মো. মইনুল ইসলাম পেয়েছেন মিনার, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) প্রার্থী আনোয়ার হোসেন আফরোজ পেয়েছেন আম, স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা ডা. মো. ইহতেশামুল হক চৌধুরী দুলাল পেয়েছেন ট্রাক্টর প্রতীক।

সিলেট-৪ আসনে আওয়ামী লীগের প্রার্থী ও বর্তমান এমপি ইমরান আহমদ (নৌকা) ইসলামী ঐক্যজোটের প্রার্থী মো. নাজিম উদ্দিন (কামরান) পেয়েছেন দলীয় প্রতীক মিনার এবং আপিলে ফেরা তৃণমূল বিএনপির প্রার্থী মো. আবুল হোসেন পেয়েছেন সোনালী আঁশ।

সিলেট-৫ আসনে আওয়ামী লীগের প্রার্থী বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ (নৌকা), স্বতন্ত্র প্রার্থী মাওলানা মোহাম্মদ হুছামুদ্দীন চৌধুরী কেতলি, স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা আহমদ আল কবির পেয়েছেন ট্রাক্টর, তৃণমূল বিএনপির প্রার্থী কুতুব উদ্দীন আহমদ শিকদার সোনালী আঁশ, জাতীয় পার্টির প্রার্থী শাব্বীর আহমদ লাঙ্গল, বাংলাদেশ কংগ্রেসের প্রার্থী মো. বদরুল আলম ডাব ও বাংলাদেশ মুসলিম লীগের (বিএমএল) প্রার্থী মো. খায়রুল ইসলাম পেয়েছেন হাতপাঞ্জা।

সিলেট-৬ আসনে আওয়ামী লীগের প্রার্থী ও বর্তমান সংসদ নুরুল ইসলাম নাহিদ (নৌকা), স্বতন্ত্র প্রার্থী সরওয়ার হোসেন পেয়েছেন ঈগল, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তি জোটের প্রার্থী আতাউর রহমান আতা পেয়েছেন ছড়ি, জাতীয় পার্টির প্রার্থী আলহাজ্ব সেলিম উদ্দিন লাঙ্গল, তৃণমূল বিএনপির প্রার্থী শমসের মবিন চৌধুরী পেয়েছেন সোনালী আঁশ এবং ইসলামী ঐক্যজোটের প্রার্থী সাদিকুর রহমান পেয়েছেন মিনার।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২৩
এনইউ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।