ঢাকা, বৃহস্পতিবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

সংসদ নির্বাচনে প্রার্থী সংখ্যা দাঁড়াল ১৮৯৬

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৯ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২৩
সংসদ নির্বাচনে প্রার্থী সংখ্যা দাঁড়াল ১৮৯৬

ঢাকা: মনোনয়নপত্র প্রত্যাহার শেষে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীর সংখ্যা দাঁড়াল এক হাজার ৮৯৬।

রোববার (১৭ ডিসেম্বর) নির্বাচন ভবনের মিডিয়া সেন্টার আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম।

তিনি বলেন, মনোনয়নপত্র দাখিল করেন দুই হাজার ৭১৬ প্রার্থী। বাছাইয়ে বাতিল হন ৭৩১ জন, আপিল দায়ের করেন ৫৬০ জন। আপিল মঞ্জুর হয় ২৮৬ জনের ও আপিল নামঞ্জুর হয় ২৭৪ জনের।  

তিনি আরও বলেন, আজ সারাদেশে মনোনয়ন প্রত্যাহার হয়েছে ৩৪৭টি, স্থগিত আছে পাঁচটি। প্রার্থিতা প্রত্যাহার শেষে ২৭টি দল ও স্বতন্ত্র মিলে এখন মোট বৈধ প্রার্থী এক হাজার ৮৯৬ জন।

এদিকে ৩০০টি আসনের মধ্যে ২৯৮ আসনে নৌকার প্রার্থী মনোনয়ন দিয়েছিল আওয়ামী লীগ। সমঝোতার মাধ্যমে জাতীয় পার্টিকে ২৬টি আসন এবং ১৪ দলকে ৬ আসন ছেড়ে এসব আসন থেকে নিজেদের নৌকার প্রার্থী প্রত্যাহার করে নিয়েছে দলটি।

এর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩৯টি রাজনৈতিক দলের সবগুলো দলই অংশ নিয়েছিল। সে সময় প্রতিদ্বন্দ্বী প্রার্থী ছিলেন এক হাজার ৮৬১ জন। এর মধ্যে রাজনৈতিক দলের প্রার্থী সংখ্যা ছিল ১ হাজার ৭৩৩ ও স্বতন্ত্র ১২৮।

বাংলাদেশ সময়: ২১৫৬ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২৩
ইইউডি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।