ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

শোকজের জবাব দেননি কাজী জাফর উল্লাহ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৬ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২৩
শোকজের জবাব দেননি কাজী জাফর উল্লাহ ফাইল ফটো

ফরিদপুর: নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে নির্ধারিত দিনে শোকজের জবাব দেননি ফরিদপুর-৪ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও দলটির প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ। তবে তিনি সশরীরে হাজির হয়ে লিখিত জবাব দেওয়ার জন্য নির্বাচনী অনুসন্ধানী কমিটির কাছে সময় চেয়েছেন বলে জানা গেছে।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) বিকালে বিষয়টি নিশ্চিত করেছেন ফরিদপুর যুগ্ম জেলা ও দায়রা জজ ২নং আদালতের পেশকার মো. শওকত মিয়া।  

এর আগে বুধবার (১৩ ডিসেম্বর) নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন করে গণসংযোগ ও নির্বাচনী প্রচারণা চালানোর অভিযোগে কাজী জাফর উল্লাহকে শোকজ নোটিশ পাঠান ফরিদপুর-৪ (ভাঙ্গা, সদরপুর ও চরভদ্রাসন) আসনের দায়িত্বপ্রাপ্ত নির্বাচনী অনুসন্ধানী কমিটির চেয়ারম্যান যুগ্ম জেলা ও দায়রা জজ মোহাম্মদ মঈন উদ্দীন চৌধুরী।  

ওই নোটিশে তাকে বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) বিকেল সাড়ে তিনটার মধ্যে সশরীরে হাজির হয়ে লিখিত ব্যাখ্যা দেওয়ার নির্দেশ দেওয়া হয়। কিন্তু নির্ধারিত সময় পার হয়ে গেলেও তিনি কোর্টে আসেননি।  

এ বিষয়ে আদালতের পেশকার মো. শওকত মিয়া জানান, কাজী জাফর উল্লাহ শোকজের জবাব দেওয়ার জন্য আগামী শনিবার (১৬ ডিসেম্বর) দুপুর ১টা পর্যন্ত সময় চেয়েছেন। বৃহস্পতিবার দুপুরে তার প্রতিনিধি হিসেবে আকরামুজ্জামান রাজা নামে একজন কোর্টে এসে দরখাস্তের মাধ্যমে সময় চান।  

আকরামুজ্জামান রাজা ওই আসনের ভাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং কাজী জাফর উল্লাহর অনুসারী। বিকেলে তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে কাজী জাফর উল্লাহ সাহেবের মিটিং থাকায় আসতে পারেননি। তার প্রতিনিধি হিসেবে আমি কোর্টে গিয়ে সময় চেয়েছি। কতদিন সময় চেয়েছি সেটা বলা যাবে না, টেকনিক্যাল কারণ আছে।  

প্রসঙ্গত, কাজী জাফর উল্লাহর বিরুদ্ধে গণসংযোগ ও নির্বাচনী প্রচারণা চালানোর অভিযোগ করেন ওই আসনের স্বতন্ত্র প্রার্থী সংসদ সদস্য মজিবুর রহমান চৌধুরী ওরফে নিক্সন চৌধুরী। পরে তাকে শোকজ নোটিশ পাঠায় নির্বাচন কমিশন।  

ওই নোটিশে বলা হয়, নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর বিধি ১১ (ক) এবং বিধি ৬(খ) ও ৬ (গ) লঙ্ঘন করেছেন কাজী জাফর উল্লাহ।

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।