ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

যশোর-৪: আওয়ামী লীগ প্রার্থীর প্রার্থিতা বাতিল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৪ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২৩
যশোর-৪: আওয়ামী লীগ প্রার্থীর প্রার্থিতা বাতিল

যশোর: যশোর-৪ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এনামুল হক বাবুলকে খেলাপি ঋণের দায়ে তার প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন।

বুধবার (১৩ ডিসেম্বর) একই আসনের অপর দুই প্রার্থীর আপিলের শুনানি শেষে নির্বাচন কমিশন এ রায় দেয়।

গত ৩ নভেম্বর যশোর জেলা রিটার্নিং অফিসারের কার্যালয়ে মনোনয়ন যাচাই-বাছাইকালে ওই প্রার্থীকে ঋণ খেলাপি জানিয়ে বাতিলের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টসহ অপর দুই প্রার্থী আবেদন জানিয়েছিলেন। তবে শুনানি শেষে জেলা রিটার্নিং কর্মকর্তা মনোনয়ন বৈধ ঘোষণা করলে ওই আসনের স্বতন্ত্র প্রার্থী বর্তমান সংসদ সদস্য রণজিৎ কুমার রায় ও বিএনএম প্রার্থী সুকৃতি মন্ডল নির্বাচন কমিশনে আওয়ামী লীগ প্রার্থীর মনোনয়ন বাতিলের আপিল করেন।

অভিযোগ সূত্রে জানা গেছে, এনামুল হক বাবুলের অভয়নগরের নওয়াপাড়া বাজারে মেসার্স রুম্মান ট্রেডার্স নামে একটা ব্যবসা প্রতিষ্ঠানের নামে জনতা ব্যাংক থেকে ঋণ নিয়ে খেলাপি হয়েছেন। এতে জনতা ব্যাংক বাদী হয়ে খেলাপি ঋণের ২১ কোটি ৪৪ হাজার ৮ টাকা আদায়ের জন্য ২০১৩ সালের ১২ সেপ্টেম্বর যশোর অর্থ ঋণ আদালতে মামলা দায়ের করে। বর্তমানে মামলাটি যশোর যুগ্ম জেলা জজ (অর্থ ঋণ) আদালতে বিচারাধীন আছে।

ওই প্রার্থীরা অভিযোগ করেন, এনামুল হক বাবুল ঋণ খেলাপি হওয়া সত্ত্বেও প্রার্থী হিসেবে হলফনামায় অসত্য তথ্য দিয়েছেন। তিনি খেলাপি ঋণের তথ্য গোপন করেছেন। ব্যাংক সূত্রে নিশ্চিত হয়েছেন, মনোনয়ন জমা দেওয়ার দিনও ব্যাংকের ঋণ নিয়মিতকরণ/সমন্বয় করা হয়নি। ফলে তিনি ঋণ খেলাপি রয়েছেন। নির্বাচনী আইনে তিনি অযোগ্য প্রার্থী।

১৬ নভেম্বর জনতা ব্যাংকের নওয়াপাড়া শাখা থেকে প্রধান কার্যালয়ে পাঠানো একটি চিঠিতেও এনামুল হক বাবুলকে ওই শাখার একজন ঋণ খেলাপি হিসেবে উল্লেখ করা হয়েছে। ওই চিঠিও আপিলে সংযুক্ত করা হয়।

বাংলাদেশ সময়: ১২০৫ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২৩
ইউজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ