ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

ভোট পর্যবেক্ষণে ইচ্ছুকদের ফের আবেদনের সুযোগ দেবে ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২৩
ভোট পর্যবেক্ষণে ইচ্ছুকদের ফের আবেদনের সুযোগ দেবে ইসি

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে পর্যাপ্ত সংখ্যক সংস্থা বাছাইয়ে না টেকায় দেশীয় পর্যবেক্ষকদের কাছে ফের আবেদন আহ্বান করার কথা ভাবছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে খুব স্বল্প সময়ের জন্য বিজ্ঞপ্তি দিতে পারে সংস্থাটি।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার দায়িত্বশীল কর্মকর্তারা জানিয়েছেন, ইতোমধ্যে নির্বাচন কমিশনার এ সংক্রান্ত নথিতে সই করেছেন। শিগগিরই বিজ্ঞপ্তি দেওয়া হতে পারে।

এবার ইসি আবেদন আহ্বান করলে নির্ধারিত সময়ের মধ্যে ১৯৯টি সংস্থা পর্যবেক্ষক হওয়ার আবেদন জানায়। সময়ের পরে আরও আবেদন করে ১১টি সংস্থা। এদের মধ্যে গত ৮ আগস্ট প্রাথমিক বাছাইয়ে উত্তীর্ণ ৬৮টি সংস্থার তালিকা প্রকাশ করে আপত্তি আহ্বান করে ইসি। এতে মানিকগঞ্জের হিউম্যান রাইটস ওয়াচ কমিশন নামে সংস্থাটির বিষয়ে একটি আপত্তি ইসিতে জমা পড়ে। অবশিষ্ট ৬৭টি সংস্থার নিবন্ধনই প্রায় নিশ্চিত হয়ে যায়।

জানা গেছে, হিউম্যান রাইটস ওয়াচ কমিশন সংস্থাটির নামের শেষে কমিশন শব্দ থাকায় আপত্তি এসেছে।

কর্মকর্তা বলছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় ভোটার সংখ্যা ছিল বর্তমানের চেয়ে বেশি। সে সময় দেশিয় পর্যবেক্ষক ছিল শতাধিক। আর এবার ৭০টিও হচ্ছে না। তাই ফের আবেদন আহ্বানের সিদ্ধান্ত নিয়েছে কমিশন। তবে যারা বাছাইয়ে টেকেনি, তারা নতুন করে আবেদন দেওয়ার সুযোগ পাবে না।

নির্বাচন কমিশন পাঁচ বছরের জন্য ভোট পর্যবেক্ষণে সংস্থাগুলোকে নিবন্ধন দিয়ে থাকে।

২০০৮ সাল থেকে ভোট পর্যবেক্ষণের জন্য পর্যবেক্ষক নিবন্ধন দিচ্ছে ইসি। সে সময় ১৩৮টি সংস্থা নিবন্ধন পেয়েছিল। সর্বশেষ ২০১৮ সালে ১১৮টি সংস্থাকে নিবন্ধন দিয়েছিল ইসি।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০২৩
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।