ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

জাতীয় নির্বাচন

রিটার্নিং কর্মকর্তা পদে প্রাধান্য পাবেন জেলা প্রশাসকরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, আগস্ট ৯, ২০২৩
রিটার্নিং কর্মকর্তা পদে প্রাধান্য পাবেন জেলা প্রশাসকরা

ঢাকা: আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা পদে জেলা প্রশাসকরাই প্রাধান্য পাবেন।

বুধবার (০৯ আগস্ট) নির্বাচন ভবনে সাংবাদিকদের কাছে এমন ইঙ্গিত দেন নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান।

সংসদ নির্বাচনে প্রতি জেলায় একজন করে রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দিয়ে থাকে নির্বাচন কমিশন। সরকারের উপ-সচিব পদমর্যাদার কোনো কর্মকর্তাকে এই নিয়োগ দেওয়ার জন্য গণপ্রনিধিত্ব আদেশে বলা আছে।

জেলা প্রশাসক বা বিভাগীয় কমিশনাররাই কেবল রিটার্নিং কর্মকর্তা হবেন, নাকি ইসির নিজস্ব কর্মকর্তাও থাকবেন, এমন প্রশ্নের জবাবে আনিছুর রহমান বলেন, এখনো কোনো সিদ্ধান্ত হয়নি কারা থাকবে বা না থাকবে। এখনো কোনো আলোচনাই করিনি। যখন আলোচনা করব তখন সিদ্ধান্ত নেব, তখন জেনে যাবেন। রোডম্যাপে বলা আছে যতদূর সম্ভব... তাই যখন বসব তখন বলতে পারব কারা রিটার্নিং কর্মকর্তা হবেন।

নির্বাচনে সবাই কি আসবে, এমন প্রশ্নের জবাবে এই কমিশনার বলেন, এখনো অনেক সময় আছে। এর মধ্যে অনেক কিছুই হতে পারে। এটা বলা যায় না। রাজনৈতিক বিষয়গুলো রাজনীতিবিদদের কাছেই থাকুক। এটা নিয়ে আমরা ভালো কিংবা মন্দ কোনোটাই বলব না। তফসিল ঘোষণার পর আমরা আইন-বিধি মোতাবেক ব্যবস্থা নেব।

অন্য এক প্রশ্নের জবাবে আনিছুর রহমান বলেন, তফসিল ঘোষণা করলে দলগুলো ভোটমুখী তো হয়ই। এর আগে তাদের মধ্যে যে... তা তারাই সমাধান করবে। আমরা আমাদের প্রস্তুতিতে পিছিয়ে নেই। ১৫ দিন পরপর কর্মকর্তাদের কাছে প্রস্তুতি সম্পর্কে আমাদের আপডেট দেওয়ার জন্য বলেছি। আমরা নির্বাচনের প্রস্তুতিতেই আছি।

রাজনৈতিক পর্যবেক্ষক সংস্থা প্রায় অর্ধেকে নেমে আসছে, এমন বিষয় উত্থাপন করা হলে তিনি বলেন, যারা আবেদন করেছিল, তাদের মধ্য থেকে ৬৮টি সংস্থাকে প্রাথমিক তালিকায় রাখা হয়েছে। ৬৮টি তো কম না। যাদের বিরুদ্ধে রাজনৈতিক সম্পৃক্ততার অভিযোগ রয়েছে, আমরা নিইনি, বাদ দিয়েছি। কারণ নীতিমালায় হলো এ রকম।

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, আগস্ট ০৯, ২০২৩
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ