ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

বিতর্কিত ইএমএফসহ আবেদ আলীর দুই সংস্থাই বাদ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৪ ঘণ্টা, আগস্ট ৮, ২০২৩
বিতর্কিত ইএমএফসহ আবেদ আলীর দুই সংস্থাই বাদ

ঢাকা: জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচন পর্যবেক্ষক হওয়ার জন্য আবেদন করলেও বিতর্কিত ইলেকশন মনিটরিং ফোরাম (ইএমএফ) ও সার্ক মানবাধিকার ফাউন্ডেশনকে তালিকা থেকে বাদ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

ইএমএফ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিভিন্ন দেশ থেকে পর্যবেক্ষক আনার জন্য ঘোষণা দেয়।

যার অংশ হিসেবে প্রাক নির্বাচন পর্যবেক্ষক এনে নির্বাচন কমিশনসহ বিভিন্ন দলের সঙ্গে সভাও করে। তবে গণমাধ্যমে উঠে আসে, যাদের পর্যবেক্ষক হিসেবে দাবি করছে ইএমএফ, তাদের অতীতে নির্বাচন পর্যবেক্ষণের তেমন কোনো অভিজ্ঞতাই নেই।  

আরও পড়ুন: হস্তক্ষেপ-পক্ষপাতহীন নির্বাচন চায় ইএমএফ

চারজন বিদেশি নাগরিককে নিয়ে এলেও এদের দুজনের পরিচিতি স্পষ্ট নয় আর দুজন সাংবাদিক। এ নিয়ে নানা মহলে আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়। মোহাম্মদ আবেদ আলী নামের একই ব্যক্তি ইএমএফের চেয়ারম্যান এবং সার্ক মানবাধিকার ফোরামের সেক্রেটারি জেনারেল। আর দুটি সংস্থাই ইসিতে নিবন্ধনের জন্য আবেদন করেছিল।

ইএমএফের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, মোহাম্মদ আবেদ আলী নামের আগে প্রফেসর শব্দটি ব্যবহার করেন। আর সনদ জালিয়াতিসহ নানা অনিয়মের কারণে বন্ধ হয়ে যাওয়া দারুল ইহসান ইউনিভার্সিটির উপদেষ্টা হিসেবেও নিজেকে দাবি করেন তিনি।

আরও পড়ুন: দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচনের আশা ইএমএফের

২০১৮ সালে নির্বাচন কমিশন থেকে নির্বাচন পর্যবেক্ষক হিসেবে নিবন্ধন পেয়েছিল সার্ক মানবাধিকার ফাউন্ডেশন। সে সময়ও সংস্থাটির সেক্রেটারি জেনারেল ছিলেন আবেদ আলী।

নির্বাচন কমিশন পাঁচ বছরের জন্য ভোট পর্যবেক্ষণে সংস্থাগুলোকে নিবন্ধন দিয়ে থাকে। এবার নিবন্ধন নিতে আবেদন আহ্বান করার পর ১৯৯টি প্রতিষ্ঠান আবেদন করে। এর মধ্যে ৬৮টিকে বাছাইয়ে রেখে আপত্তি আহ্বান করেছে ইসি। আপত্তি শুনানির পর চূড়ান্তভাবে নিবন্ধন দেওয়া হবে।

২০০৮ সাল থেকে ভোট পর্যবেক্ষণের জন্য পর্যবেক্ষক নিবন্ধন দিচ্ছে ইসি। সে সময় ১৩৮টি সংস্থা নিবন্ধন পেয়েছিল। সর্বশেষ ২০১৮ সালে ১১৮টি সংস্থাকে নিবন্ধন দিয়েছিল ইসি।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, আগস্ট ৮, ২০২৩

ইইউডি/আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ