ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

এমপি আয়েনের বিরুদ্ধে অভিযোগ তদন্তের নির্দেশ ইসির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪১ ঘণ্টা, জুলাই ৯, ২০২৩
এমপি আয়েনের বিরুদ্ধে অভিযোগ তদন্তের নির্দেশ ইসির

রাজশাহী: ইউপি নির্বাচনকে কেন্দ্র করে একের পর এক বিতর্কিত কর্মকাণ্ড করে যাচ্ছেন রাজশাহীর পবা-মোহনপুর আসনের স্থানীয় সংসদ সদস্য আয়েন উদ্দিন। তার বিরুদ্ধে তাই নির্বাচনী আচরণবিধি ভঙ্গের অভিযোগ উঠেছে।

সেই অভিযোগ ২৪ ঘণ্টার মধ্যে তদন্তের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।

রোববার (৯ জুলাই) নির্বাচন কমিশন সচিবালয়ের নির্বাচন পরিচালনা-২ অধিশাখার উপ-সচিব আতিয়ার রহমান স্বাক্ষরিত এক চিঠিতে রাজশাহীর জেলা প্রশাসককে এই নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ১৭ জুলাই পবা উপজেলার হরিয়ান ইউপি নির্বাচন।

নির্বাচন কমিশনের এই চিঠিতে বলা হয়েছে, পবা উপজেলার হরিয়ান ইউনিয়ন পরিষদ নির্বাচনে স্থানীয় সংসদ সদস্য আয়েন উদ্দিন আচরণবিধি লঙ্ঘন করে গত ৪ জুলাই হরিয়ান রেললাইন মাঠ সংলগ্ন মাঠে হরিয়ান ইউনিয়নের নেতৃবৃন্দকে নিয়ে জনসভা ও বাড়ি বাড়ি গিয়ে ভোটের প্রচারণা করেছেন বলে অভিযোগ পড়েছে কমিশনে। এই অভিযোগ তদন্ত করে ১০ জুলাই সকাল ১০টার মধ্যে তদন্ত করে প্রতিবেদন নির্বাচন কমিশনে দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

একই চিঠির অনুলিপি দেওয়া হয়েছে রাজশাহী বিভাগীয় কমিশনার, পুলিশ সুপার, সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা, পবা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও হরিয়ান ইউপি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তাকে।

রাজশাহীর জেলা প্রশাসক শামীম আহমেদ জানান, নির্দেশনা অনুযায়ী অভিযোগ তদন্ত করে নির্বাচন কমিশনের পাঠানো হবে।

এদিকে রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনের এমপি আয়েন উদ্দিন ইউনিয়ন পরিষদ (ইউপি) থেকে শুরু করে জেলা পরিষদ নির্বাচন, কোথাও নির্বাচনী আচরণবিধি মানছেন না।

নিজ এলাকায় যে নির্বাচনই হোক, আইন ভেঙে দলীয় প্রার্থীর পক্ষে প্রচারের অভিযোগ ওঠে তার বিরুদ্ধে। ফলে তার কাছে অসহায় হয়ে পড়েন নির্বাচনের প্রতিদ্বন্দ্বী অন্য প্রার্থীরা। পবার হরিয়ান ইউপি নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আবুল হোসেন।

এই বিষয়ে স্থানীয় এক আওয়ামী লীগ নেতার অভিযোগ, আবুল হোসেনকে প্রায় এক বছর আগে সভাপতি বানিয়েছেন এমপি আয়েন উদ্দিন। এর আগে তিনি কোনোভাবেই দলে সক্রিয়ই ছিলেন না। কেবল এমপির কারণেই তিনি ভোটে দলের মনোনয়ন পেয়েছেন।

এবারও এমপি আয়েনের বিরুদ্ধে দলীয় প্রার্থীর পক্ষে প্রচারের অভিযোগ ওঠে। অতি সম্প্রতি পবার হরিয়ান সুগার মিল অতিথি ভবনে দলীয় নেতা-কর্মীদের নিয়ে নির্বাচনী সভা করেন তিনি। গত ৪ জুলাই সন্ধ্যায় পবার হরিয়ান বাজারে নির্বাচন উপলক্ষে বিশেষ বর্ধিত সভায় বক্তব্য দেন স্থানীয় এমপি আয়েন উদ্দিন।

সেখানে বক্তব্য দেন দলীয় চেয়ারম্যান প্রার্থী আবুল হোসেনও। সভায় এমপি আয়েন উদ্দিন বলেন, নৌকার প্রার্থীর জন্য কাজ করতে হবে। তাকে ভোটে জিতিয়ে আনতে হবে।

এই নির্বাচনে চেয়ারম্যান পদে মোট প্রার্থী ছয়জন। তাদের একজন মোটরসাইকেল প্রতীকের প্রার্থী এবং ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জেবর আলী।

তিনি বলেন, এমপি আয়েন উদ্দিন আচরণবিধি লঙ্ঘন করে নির্বাচনী সভা-সমাবেশ করে যাচ্ছেন। এর আগে হরিয়ান সুগার মিলে সভা করলে তিনি রিটার্নিং কর্মকর্তাসহ নির্বাচন কমিশনে লিখিত অভিযোগ করেন।

তবে অভিযোগের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে রাজশাহীর পবা-মোহনপুর আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন বলেন, ‘আমি হরিয়ান ইউপির সীমানার বাইরে গিয়েই ওই সভা-সমাবেশ করেছি। তাহলে এটি কীভাবে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন হলো?’

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, জুলাই ০৯, ২০২৩
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।