ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

আরপিও সংশোধন নিয়ে এখনই কোনো মন্তব্য করবেন না সিইসি

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, জুলাই ৫, ২০২৩
আরপিও সংশোধন নিয়ে এখনই কোনো মন্তব্য করবেন না সিইসি ফাইল ছবি

ঢাকা: গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনী বিল পাস হওয়া নিয়ে এখনই কোনো মন্তব্য করতে রাজি নন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।  

তিনি বলেন, সংসদে পাস হওয়া বিলটি আগে গেজেট আকারে প্রকাশ হোক।

বুধবার (৫ জুলাই) নির্বাচন ভবনে সাংবাদিকদের কাছে তিনি এমনটি বলেন।

গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) সংশোধনী বিল জাতীয় সংসদে পাস হয় গত মঙ্গলবার। এতে ভোট বন্ধে ইসির ক্ষমতা কমে যাচ্ছে বলে অভিযোগ বিরোধী দল জাতীয় পার্টির (জাপা)। তবে আইনমন্ত্রী আনিসুল হক সংসদে দাবি করেছেন নির্বাচন কমিশনের (ইসি) ক্ষমতা খর্ব করা হয়নি।

এ নিয়ে মন্তব্য জানতে চাইলে কাজী হাবিবুল আউয়াল বলেন, যে বিলটা পাস হয়েছে আমি অপেক্ষা করছি আইনটা হোক। এখনো  আইন পাস হয়নি। বিল পাস হয়েছে। বিল ও আইন এক নয়।  

তিনি বলেন, বিল যেটি পাস হয়েছে, রাষ্ট্রপতি যদি সম্মতি দেন, তাহলে এটি আইন আকারে গেজেট হবে। তখনই বলা সমীচীন হবে। তার আগে পর্যন্ত আমি নিশ্চিত নই। তারপর আমি অবশ্যই কথা বলব। বিস্তারিত ব্যাখ্যা করে বলব আমাদের অবস্থানটা কী।

ক্ষমতা কমে যাওয়ার বিষয়ে সিইসি বলেন, এই মুহূর্তে আমি কোনো কথা বলব না। একটু ওয়েট করুন। মনে হয় দুই এক দিনের মধ্যে জানতে পারব রাষ্ট্রপতি সম্মতি দিয়েছেন কি না।  

তিনি বলেন, আমরা আপনাদের (সাংবাদিকদের) বলবো। বিস্তারিত আপনাদের প্রশ্নের জবাব দেব বিলটা সম্পর্কে। এটাকে আইন হতে দিন। এখন এ বিষয়ে কোনো মন্তব্য করব না। ধন্যবাদ।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, জুলাই ৫, ২০২৩
ইইউডি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।