ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

ভোটের উত্তেজনা মোকাবিলা করতে হবে: ইসি রাশেদা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৮ ঘণ্টা, জুন ১৬, ২০২৩
ভোটের উত্তেজনা মোকাবিলা করতে হবে: ইসি রাশেদা নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা

রাজশাহী: সারাজীবনে উত্তেজনা ছাড়া কোনো ভোট দেখেননি উল্লেখ করে নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা বলেন, ভোটের মাঠে উত্তেজনা থাকেই। এটিই স্বাভাবিক।

এ উত্তেজনার মধ্যেই সবকাজ করতে হবে। যখন যে পরিস্থিতি আসে তা মোকাবিলা করতে হবে, অধৈর্য হলে চলবে না।

রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে প্রিসাইডিং কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

শুক্রবার (১৬ জুন) দুপুরে রাজশাহীর একটি রেস্তোরাঁয় এ মতবিনিময় সভার আয়োজন করা হয়৷ রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয় এ সভার আয়োজন করে।

ইসি রাশেদা সুলতানা বলেন, রাজশাহী সিটি নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষভাবে সম্পন্ন করতে বদ্ধপরিকর নির্বাচন কমিশন। তবে এখন পর্যন্ত রাজশাহীতে বড় ধরনের কোনো অভিযোগ আসেনি। যদিও কোনো প্রার্থী আচরণবিধির লঙ্ঘন করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে কমিশন।

এ সময় রাজনৈতিক দল হিসেবে ইসলামী আন্দোলন বাংলাদেশের মেয়রপ্রার্থীর নির্বাচন বয়কট প্রসঙ্গে ইসি রাশেদা সুলতানা বলেন, এ কারণে রাসিক নির্বাচনে কোনো প্রভাব পড়বে না। এখনও শতাধিক কাউন্সিলর প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারাই ভোটারদের কেন্দ্রে আনবেন। নির্বাচন কমিশন চায় বাধাহীন ও নিরপেক্ষ নির্বাচন। এরই মধ্যে তার সব প্রস্তুতিও নেওয়া হয়েছে। ২১ জুন ভোটাররা নির্বিঘ্নেই কেন্দ্রে যাবেন। এদিন উৎসবমুখর পরিবেশেই ভোট হবে। তবে কেউ ভোটারদের বাধা দিলে ব্যবস্থা নেওয়া হবে।

মহানগরী ৭নং ওয়ার্ডে পুলিশের তালিকাভুক্ত একজন শীর্ষ সন্ত্রাসী কাউন্সিলর প্রার্থী হয়ে ভোটারদের ভয়ভীতি প্রদর্শন করে যাচ্ছেন লিখিত এমন একাধিক অভিযোগের পরও রির্টানিং কর্মকর্তা কোনো ব্যবস্থা না নেওয়ার বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে ইসি রাশেদা সুলতানা বলেন, এটি অ্যাপ্রিহেনশন (আশঙ্কা)। এটি ঘটে গেছে বা ঘটবেই এমন কিছু না। ভোটের মাঠে এমন অ্যাপ্রিহেনশন থাকেই। কাজেই অধৈর্য হওয়ার কিছুই নেই। আর ভোটের মধ্যে এরকম উত্তেজনা তো থাকেই। ভোটে উত্তেজনা নেই-এরকম তো আমি আমার লম্বা জীবনে দেখিনি। উত্তেজনার মধ্যেই সব কাজ করতে হবে। যখন যে পরিস্থিতি আসবে, তা মোকাবিলা করতে হবে।

মতবিনিময় সভায় রাসিক প্রিসাইডিং অফিসারদের সুষ্ঠুভাবে ভোটগ্রহণ সম্পন্ন করতে নির্বাচনী আচরণবিধি মেনে চলাসহ নানা দিকনির্দেশনা দেন নির্বাচন কমিশনার।

রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফর উল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে নির্বাচন কমিশন সচিবালয়ের যুগ্ম-সচিব ফরহাদ আহাম্মদ খান, রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদ, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) অতিরিক্ত কমিশনার (ক্রাইম) বিজয় বসাক, রাজশাহীর পুলিশ সুপার (এসপি) এবিএম মাসুদ হোসেন এবং আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা দেলোয়ার হোসেন এবং সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা আবুল হোসেনসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, জুন ১৬, ২০২৩
এসএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।