ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

ভোটের প্রস্তুতি শেষ, নিরাপত্তার চাদরে খুলনা শহর

মাহবুবুর রহমান মুন্না, ব্যুরো এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০১ ঘণ্টা, জুন ১১, ২০২৩
ভোটের প্রস্তুতি শেষ, নিরাপত্তার চাদরে খুলনা শহর

খুলনা: খুলনা  সিটি কর্পোরেশন (কেসিসি) নির্বাচনে ভোটগ্রহণকে ঘিরে সব ধরনের প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন (ইসি)। নগরজুড়ে আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় ৫ হাজার সদস্য মোতায়েন করা হয়েছে।

এছাড়াও প্রিজাইডিং অফিসারদের মাধ্যমে কড়া নিরাপত্তায়  কেন্দ্রগুলোতে ইলেকট্রনিক ভোটিং মেশিনসহ (ইভিএম) অন্যান্য নির্বাচনী সরঞ্জাম বিতরণ করা হচ্ছে ।

রোববার (১১জুন) খুলনা বিভাগীয় মহিলা ক্রীড়া কমপ্লেক্স  নির্বাচনী সরঞ্জাম বিতরণ কার্যক্রম শুরু হয়। সিটি নির্বাচনে এ বছর ৫ লাখ ৩৫ হাজার ৫২৮ জন ভোটার। নগরীর ৩১টি ওয়ার্ডের ২৮৯টি ভোট কেন্দ্রে সোমবার (১২ জুন) তারা ভোট দেবেন। ভোটগ্রহণ কার্যক্রম সহজ করতে এসব কেন্দ্রে এক হাজার ৭৩২টি বুথ স্থাপন করা হচ্ছে। ভোট গ্রহণ কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ২৮৯ জন প্রিজাইডিং অফিসার, এক হাজার ৭৩২ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং ৩ হাজার ৪৬৪ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন।

নির্বাচনে সার্বিক নিরাত্তার জন্য বিজিবি, র‌্যাব, পুলিশ, আনসারসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। বিজিবি, র‌্যাব, পুলিশ, আনসার, সদস্যদের বহনকারী যানবাহন মহানগরীর সড়কে চলাচল করতে দেখা গেছে, তারা বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করছে। গুরুত্বপূর্ণ স্থানে বসানো হয়েছে নিরাপত্তা চৌকি। বাড়ানো হয়েছে গোয়েন্দা নজরদারি।

বলতে গেলে  সিটি কর্পোরেশন এখন পোস্টার আর নিরাত্তার বাহিনীর চাদরে ঢাকা। নির্বাচন উপলক্ষে যে কোনও পরিস্থিতি মোকাবিলা করতে পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনী প্রস্তুত রয়েছে।

খুলনা মেট্রোপলিটন পুলিশ (কেএমপি) কমিশনার মো. মাসুদুর রহমান ভূঁঞা বাংলানিউজকে বলেন, কেসিসি নির্বাচনে পুলিশ বাহিনীর ৪ হাজার ৮২০ জন সদস্য দায়িত্ব পালন করবেন। এর মধ্যে নিয়মিত পুলিশ ৪ হাজার ৫২০ জন, আর ৩শ জন আর্মস পুলিশ ব্যাটেলিয়ন সদস্য। সেই সঙ্গে ৩ হাজার ৪৬৮ জন আনসার সদস্যও মোতায়েন থাকবে। এছাড়া ১৬ প্লাটুন বিজিবি, ২ কোম্পানি র‌্যাব নির্বাচনের কাজে সহযোগিতা করবে। পাশপাশি ৩১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ১০ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।  

তিনি আরও জানান, প্রতি কেন্দ্রে নিরাপত্তা দেওয়ার জন্য ১৭ জন পুলিশ ও আনসার সদস্য মোতায়েন থাকবে। ৭১টি মোবাইল টিম কাজ করবে। প্রতি ৩ কেন্দ্রের জন্য একটি করে মোট ২০টি মোটরসাইকেল টিম থাকবে। তার মধ্যে ২টি মোটরসাইকেলে ৪ জন করে বিভিন্ন এলাকায় ক্রস পেট্রোল ডিউটি করবে। আর স্ট্যান্ডবাই পার্টি থাকবে ২০টি। রিজার্ভ ফোর্স থাকবে ৫টি দলে বিভক্ত হয়ে। প্রতি টিমে থাকবে ৫৫ জন করে। এর মধ্যে ৩৫ জন পুলিশ ও ২০ জন ব্যাটালিয়ন সদস্য।

এবারের কেসিসি নির্বাচনের মেয়র পদে ৫ জন প্রার্থী হয়েছেন। তারা হলেন- আওয়ামী লীগের তালুকদার আব্দুল খালেক (নৌকা), জাপার শফিকুল ইসলাম মধু (লাঙ্গল), ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. আব্দুল আউয়াল (হাতপাখা), স্বতন্ত্রপ্রার্থী এসএম শফিকুর রহমান মুশফিক (দেয়াল ঘড়ি) ও জাকের পার্টির এস এম সাব্বির হোসেন (গোলাপ ফুল) প্রতীক নিয়ে নির্বাচন করছেন।

খুলনা সিটি কর্পোরেশনে ৩১টি ওয়ার্ড রয়েছে। এছাড়াও সংরক্ষিত ওয়ার্ড রয়েছে ১০টি। ১৩ ও ২৪নং সাধারণ ওয়ার্ডে বিনা প্রতিদ্বন্দ্বিতায় দুই জন বিজয়ী হয়েছেন। বাকি ২৯টি সাধারণ ওয়ার্ডে শুধু কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৭৫ জন।

বাংলাদেশ সময়: ১১০১ ঘণ্টা, জুন ১১, ২০২৩
এমআরএম/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ