ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

গাজীপুর সিটি নির্বাচন

ভোটারের গোপনীয়তা নষ্ট, বদলানো হলো ইভিএম ইউনিট

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৭ ঘণ্টা, মে ২৫, ২০২৩
ভোটারের গোপনীয়তা নষ্ট, বদলানো হলো ইভিএম ইউনিট

গাজীপুর থেকে: ভোট দেওয়ার ২ মিনিট পরেও দেখা যাচ্ছে প্রতীক, ভোটারের গোপনীয়তা নষ্ট হওয়ার অভিযোগ তোলেন এক ভোটার। তারপর ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএমের) ব্যালট ইউনিট পরিবর্তন করা হলো কানাইয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে।

 

সকাল ৯টায় ভোট দিতে এসে সমস্যায় পড়েন শহীদুল ইসলাম। তার অভিযোগ, ভোট দিয়ে আসার পরও দেখা যাচ্ছিল তিনি কোন মার্কায় ভোট দিয়েছেন। প্রতীকটি দুই মিনিট পরও দেখা যাচ্ছিল।  

অভিযোগের সত্যতাও নিশ্চিত করেন প্রিসাইডিং কর্মকর্তা।  

৩০ নং ওয়ার্ডের কানাইয়া স্কুলের পুরুষ কেন্দ্রের ১ নম্বর বুথে ভোট দিয়ে শহীদুল ইসলাম বলেন, আমি ভোট দিয়া তর্ক কইরা যাইয়া আবার দেখি আমি কিসের মধ্যে ভোট দিছি। তাইলে তো গোপনীয়তা রইলো না। লাভ কি?  আমি যখন ঢুকলাম আমি দেখলাম আমার আগে ভোট দিয়া গেছে তার মার্কা দেখলাম। আইসা বললাম এই সমস্যা। তারা কইলো না এরকম হইতেই পারে না। পরে আবার ভেতরে ঢুইকা আবার দেখলাম আমার মার্কাটা ভাইসা আছে।

কানাইয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী প্রিসাইডিং কর্মকর্তা মহসিল আলী বলেন, ভোট দেওয়ার ৩০ সেকেন্ডের মধ্যে প্রতীকটা মুছে যায়। ভোটদ্রুত কাস্ট করার জন্য আমরা তাড়াতাড়ি পাঠিয়েছে। প্রয়োজনে আমরা ব্যালট ইউনিট চেঞ্জ করে দেব।

এসব বিষয়ে জানতে চাইলে কানাইয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রিসাইডিং কর্মকর্তা শামসুজ্জামান বলেন, একজন ভোট দিয়ে যাওয়ার পরে দেখা যাচ্ছিল উনি কোন প্রতীকে ভোট দিয়েছেন। হ্যাঁ এটা হয়েছে আমরা এটা চেঞ্জ করে দিয়েছি। সহকারী জানানোর পরই ব্যালট ইউনিট চেঞ্জ করা হয়েছে।

ইভিএমের টেকনিশিয়ান শফিকুল ইসলাম বলেন, একজন বুঝতে না পেরে একাধিক বাটনে টিপ দিয়েছেন যার ফলে সমস্যা দেখা  দিয়েছে। আমরা পরিবর্তন করে দিয়েছি।

বাংলাদেশ সময়: ১০৩৩ ঘণ্টা, মে ২৫, ২০২৩
এনবি/ইএসএস/এসজেএ/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।