ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

আপিলেও প্রার্থিতা ফিরে পাননি খুলনার ৩ মেয়র প্রার্থী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, মে ২৩, ২০২৩
আপিলেও প্রার্থিতা ফিরে পাননি খুলনার ৩ মেয়র প্রার্থী

খুলনা: খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনে আপিল করেও প্রার্থিতা ফিরে পাননি ৩ মেয়র ও ২ কাউন্সিলর প্রার্থী। মনোনয়নপত্র অবৈধ ঘোষণার রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্ত বহাল রেখেছেন খুলনা বিভাগীয় কমিশনার মো. জিল্লুর রহমান চৌধুরী।

প্রার্থিতা ফিরে পেয়েছেন ১ মেয়র প্রার্থীসহ ৩ জন।

আপিল শুনানিতে প্রার্থিতা ফিরে পাওয়া ৩ জন হলেন—জাকের পার্টির মেয়র প্রার্থী এসএম সাব্বির হোসেন, ১৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী মো. ইউসুফ আলী খান ও ১৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী মো. জাকির হোসেন।

মঙ্গলবার (২৩ মে) আপিল শুনানিতে প্রার্থিতা বাতিল হয়েছে ৫ জনের। তারা হলেন—স্বতন্ত্র মেয়র প্রার্থী আল আমিন মো. আব্দুল্লাহ চৌধুরী, এসএম মুশফিকুর রহমান ও সৈয়দ কামরুল ইসলাম, ১৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী সৈয়দ হুমায়ুন কবির ও ২৪ নম্বর ওয়ার্ডের বর্তমান কাউন্সিলর মো. শমশের আলী মিন্টু।

বাতিল হওয়া প্রার্থিতা ফিরে পেতে উচ্চ আদালতে যাওয়ার কথা জানিয়েছেন এসএম মুশফিকুর রহমান ও মো. শমশের আলী মিন্টু।

এদিকে ১০ নং ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী কাজী তালাত হোসেন কাউট হলফনামায় তথ্য গোপন করেছেন, এমন অভিযোগ তুলে তার প্রার্থিতার বৈধতার বিরুদ্ধে আপিল করেও পরে তা প্রত্যাহার করেছেন অপর কাউন্সিলর প্রার্থী শরিফুল ইসলাম।

খুলনা বিভাগীয় কমিশনার ও রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, গত ১৬ মে কেসিসি নির্বাচনে মেয়র পদে ৭ জন, সংরক্ষিত ওয়ার্ডে ৩৯ জন ও সাধারণ কাউন্সিলর পদে ১৪৯ জনসহ মোট ১৯৫ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। গত ১৮ মে মনোনয়নপত্র বাছাইয়ে চার মেয়রপ্রার্থীসহ ১৮ জনের মনোনয়নপত্র বাতিল করেন রিটার্নিং কর্মকর্তা মো. আলাউদ্দীন।

রোববার (২১ মে) পর্যন্ত ১৮ জন প্রার্থীর মধ্যে ১৫ জন প্রার্থিতা ফিরে পেতে আপিল করেন। গত দুদিনে ১৫ জনের আপিলের শুনানি শেষে প্রার্থিতা ফিরে পেয়েছেন এক মেয়র প্রার্থীসহ ৭ জন। আর ৩ জন স্বতন্ত্র মেয়রপ্রার্থীসহ ৮ জনের বাতিল হয়েছে।

আপিলে ৭ প্রার্থীর মনোনয়নপত্র বৈধ হওয়ায় মঙ্গলবার (২৩ মে) বিকেল পর্যন্ত ৪ জন মেয়র প্রার্থী, ৩৯ জন সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী ও ১৪১ জন সাধারণ ওয়ার্ড কাউন্সিলর প্রার্থীসহ মোট ১৮৪ জনের মনোনয়নপত্র বৈধ হয়েছে।

খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) ও স্থানীয় সরকার বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) মো. শহিদুল ইসলাম বলেন, আপিল শুনানির দুই দিনে মেয়রপদে এক প্রার্থীসহ ৭ জনের আপিল মঞ্জুর হয়েছে। আর ৮ জনের আপিল নামঞ্জুর করা হয়েছে। একজনের বৈধতার বিরুদ্ধে আপিল করেও আজ তা প্রত্যাহার করেছে। আপিলে যাদের মনোনয়ন নামঞ্জুর হয়েছে, তারা হাইকোর্টে আপিল করতে পারবেন।

উল্লেখ্য, এবারের কেসিসি নির্বাচনে মোট ভোটার ৫ লাখ ৩৫ হাজার। ভোটকেন্দ্র ২৮৯টি এবং ভোটকক্ষ থাকবে এক হাজার ৭৩২টি। আগামী ২৫ মে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন। ২৬ মে প্রতীক বরাদ্দ করা হবে এবং ১২ জুন ভোটগ্রহণ করা হবে।

বাংলাদেশ সময়: ১৭২৩ ঘণ্টা, মে ২৩, ২০২৩
এমআরএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।