ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

খুলনায় প্রার্থিতা ফিরে পেতে ৪ মেয়র প্রার্থীসহ ১৬ জনের আপিল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫১ ঘণ্টা, মে ২১, ২০২৩
খুলনায় প্রার্থিতা ফিরে পেতে ৪ মেয়র প্রার্থীসহ ১৬ জনের আপিল

খুলনা: খুলনা সিটি কর্পোরেশন (কেসিসি) নির্বাচনে ৪ মেয়রপ্রার্থীসহ মোট ১৬ জন প্রার্থিতা ফিরে পেতে আপিল করেছেন। এর মধ্যে তথ্য গোপনের অভিযোগে নগরীর ১০ নং ওয়ার্ডেরেএক কাউন্সিলর প্রার্থীর মনোনয়নপত্র বৈধতার বিরুদ্ধে আপিল করেছেন আরেক প্রার্থী।


রোববার (২১ মে) বিকেল ৫টা পর্যন্ত খুলনা বিভাগীয় কমিশনার মো. জিল্লুর রহমান চৌধুরী কাছে তারা এই আপিল করেছেন।      

জানা গেছে, এবারের নির্বাচনে বিভাগীয় কমিশনারের কাছে ১৬ জন প্রার্থী আপিল করেছেন। এর মধ্যে নগরীর ১০নং ওয়ার্ডের কাউন্সিলর কাউন্সিলর কাজী তালাত হোসেন কাউট তার হলফনামায় বিচারাধীন মামলার তথ্য গোপন করেছেন এই মর্মে অভিযোগ ও তার মনোনয়নপত্র বৈধতার বিরুদ্ধে আপিল করেছেন একই ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী শরিফুল ইসলাম।

এছাড়া প্রার্থীতা ফিরে পেতে চার জন মেয়রপ্রার্থী, ৯ জন সাধারণ কাউন্সিলর প্রার্থী ও দুই জন সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থী আপিল করেছেন।  

কেসিসি নির্বাচনে মেয়র পদে প্রার্থীতা ফিরে পেতে আপিল করেছেন জাকের পার্টির মেয়রপ্রার্থী এস এম সাব্বির হোসেন, স্বতন্ত্র প্রার্থী আল আমিন মো. আব্দুল্লাহ চৌধুরী, এস এম শফিকুর রহমান ও সৈয়দ কামরুল ইসলাম।

সংরক্ষিত আসনে নারী কাউন্সিলরদের মধ্যে আপিল করেছেন সংরক্ষিত-১০ নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী মোসা. মাসুদা খানম ও সংরক্ষিত ৫ নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী নাছিমা আক্তার।

এদিকে সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে প্রার্থীতা ফিরে পেতে আপিল করেছেন ১ নম্বর ওয়ার্ডের মো. জাহিদুল ইসলাম, ৯ নম্বর ওয়ার্ডের মো. দেলোয়ার হোসেন মাতব্বর, ১১ নম্বর ওয়ার্ডের জামান মোল্লা, ১৪ নম্বর ওয়ার্ডের সৈয়দ হুমায়ুন কবির, ১৭ নম্বর ওয়ার্ডের মো. ইউসুফ আলী খান, ১৮ নম্বর ওয়ার্ডের মো. জাকির হোসেন, ২২ নম্বর ওয়ার্ডের মো. অহিদুল ইসলাম, ২৩ নম্বর ওয়ার্ডের মো. আমিনুল্লাহ বাহার ও ২৪ নম্বর ওয়ার্ডের মো. শমশের আলী মিন্টু।    

খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) ও স্থানীয় সরকার বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) মো. শহিদুল ইসলাম বলেন, রোববার আপিলের শেষ দিন ছিল। এদিন বিকেল ৫টা পর্যন্ত ১৬ জন প্রার্থী আপিল করেছেন। এরমধ্যে চার জন মেয়র প্রার্থী, দুই জন সংরক্ষিত আসনের নারী কাউন্সিলর প্রার্থী এবং সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী ১০ জন। সাধারণ ওয়ার্ড কাউন্সিলরদের মধ্যে ১০ নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী কাজী তালাত হোসেন কাউটের মনোনয়নপত্রে বৈধতার বিরুদ্ধে আপিল করেছেন ওই ওয়ার্ডের প্রার্থী শরিফুল ইসলাম।

তিনি জানান, সোমবার (২২ মে) দুপুর থেকে মঙ্গলবার (২৩ মে) বিকেল পর্যন্ত প্রাথীদের আপিলের শুনানি করা হবে। খুলনা বিভাগীয় কমিশনার মো. জিল্লুর রহমান চৌধুরী এই শুনানি করবেন।

উল্লেখ্য, এবারের কেসিসি নির্বাচনে মোট ভোটার ৫ লাখ ৩৫ হাজার। ভোট কেন্দ্র ২৮৯টি এবং ভোট কক্ষ থাকবে এক হাজার ৭৩২টি।    আগামী ২৫ মে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন। ২৬ মে প্রতীক বরাদ্দ করা হবে এবং ১২ জুন ভোটগ্রহণ করা হবে।

বাংলাদেশ সময়: ২০৫১ ঘণ্টা, মে ২১, ২০২৩
এমআরএম/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।