ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

ইসির সক্ষমতার প্রমাণ সিটি ভোটে মিলবে না: এম সাখাওয়াত হোসেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৭ ঘণ্টা, মে ২১, ২০২৩
ইসির সক্ষমতার প্রমাণ সিটি ভোটে মিলবে না: এম সাখাওয়াত হোসেন

ঢাকা: পাঁচ সিটি করপোরেশন নির্বাচন একপাক্ষিক হওয়ায় এর মাধ্যমে নির্বাচন কমিশনের (ইসি) সক্ষমতার প্রমাণ পাওয়া যাবে না বলে মন্তব্য করেছেন সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম সাখাওয়াত হোসেন।

রোববার (২১ মে) সুশাসনের জন্য নাগরিক (সুজন) আয়োজিত ‘আসন্ন সিটি করপোরেশন নির্বাচন: প্রাসঙ্গিক ভাবনা’ শীর্ষক অনলাইন বৈঠকে তিনি এ মন্তব্য করেন।

এম সাখাওয়াত হোসেন বলেন, আমাদের সামাজিক ও রাজনৈতিক অবস্থার দিনদিন অবনতি হচ্ছে। গত দশ বছরে দেখা গেছে, নির্বাচন নিয়ে ভোটারদের আগ্রহ নেই। পার্টির লোকেরাও ভোটকেন্দ্রে যায় না। কারণ তারা ভাবে আমাদের লোকেরাই তো জিতবে। এই অবস্থার কীভাবে সৃষ্টি হলো? নিউট্রাল নির্বাচন হলে কী করে ভোটারকে নিয়ে আসবেন কেন্দ্রে সেটা নিয়ে ভাবতে হবে।

তিনি আরও বলেন, নির্বাচন কমিশনের প্রতিষ্ঠা হয়েছে যাতে ভোটাররা নির্বিঘ্নে কেন্দ্রে গিয়ে ভোট দিয়ে আবার নির্বিঘ্নে বাড়িতে ফিরতে পারেন। এটিই নির্বাচন কমিশনের প্রধান কাজ। এই কাজটি না করতে পারলে নির্বাচন কমিশন ফেল করেছে বলতে হবে।

সাবেক এই নির্বাচন কমিশনার বলেন, ভোটাররা ভোট দিতে না পারলে কী করবেন তা জানেন না। আজ পর্যন্ত ভোট দিতে না পারার কারণে একটা মামলাও হলো না, যে আমি ভোট দিতে পারিনি। কাজেই ভোট দিতে না পারলে তারা কী করবেন, সেটি ভোটারদের জানাতে হবে। কারণ নির্বাচন কমিশনের কাজই হচ্ছে ভোটারদের ভোটকেন্দ্রে নিয়ে আসা।

সুজন সভাপতি এম. হাফিজউদ্দিন খানের সভাপতিত্বে ও সম্পাদক ড. বদিউল আলম মজুমদারের সঞ্চালনায় বৈঠকে স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ, অধ্যাপক আসিফ নজরুল, সাবেক সচিব আবু আলম মো. শহিদ খান, অধ্যাপক রোবায়েত ফেরদৌসসহ অন্যরা বক্তব্য দেন।

উল্লেখ্য, আগামী ২৫ মে গাজীপুর, ১২ জুন খুলনা ও বরিশাল এবং ২১ জুন রাজশাহী ও সিলেট সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৪২৬ ঘণ্টা, মে ২১, ২০২৩
ইইউডি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।