ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

খুলনা-বরিশাল সিটি ভোট, মনোনয়নপত্র জমার শেষ সময় মঙ্গলবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১২ ঘণ্টা, মে ১৫, ২০২৩
খুলনা-বরিশাল সিটি ভোট, মনোনয়নপত্র জমার শেষ সময় মঙ্গলবার

ঢাকা: আসন্ন খুলনা ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় মঙ্গলবার (১৬ মে)। অফিস চলাকালীন প্রার্থী বা তার পক্ষে অন্য কোনো ব্যক্তি মনোনয়নপত্র জমা দিতে পারবেন।



নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, তফসিল অনুযায়ী রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ সময় আগামী ১৬ মে, মনোনয়নপত্র বাছাই ১৮ মে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়েরের শেষ সময় ২১ মে। আপিল কর্তৃপক্ষের আপিল নিষ্পত্তির শেষ সময় ২৪ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৫ মে। প্রতীক বরাদ্দ ২৬ মে। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ১২ জুন।

খুলনা সিটি করপোরেশন নির্বাচন জন্য খুলনা বিভাগীয় কমিশনার এবং বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের জন্য খুলনা বিভাগীয় কমিশনারকে আপিল কর্তৃপক্ষ নিয়োগ দেওয়া হয়েছে।

নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। পুরো ভোটগ্রহণ হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে। আর প্রতিটি কেন্দ্রে থাকবে সিসি ক্যামেরা।

খুলনা সিটির সর্বশেষ সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে ২০১৮ সালের ৩০ জুলাই। এই সিটিতে নির্বাচিত করপোরেশনের প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে ওই বছর ১১ অক্টোবর। এজন্য পরবর্তী সাধারণ নির্বাচনের সময়গণনা শুরু হয়েছে ১১ এপ্রিল। আর ১০ অক্টোবরের মধ্যে ভোটগ্রহণের বাধ্যবাধকতা রয়েছে।

এছাড়া বরিশাল সিটি করপোরেশনে সর্বশেষ নির্বাচনও অনুষ্ঠিত হয়েছে ২০১৮ সালের ৩০ জুলাই। তবে নির্বাচিত করপোরেশনের প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে ওই বছর ১৪ নভেম্বর। পরবর্তী সাধারণ নির্বাচনের সময়গণনা শুরু হয়েছে ১৪ মে। আর ১৩ নভেম্বরের মধ্যে ভোটগ্রহণের বাধ্যবাধকতা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, মে ১৫, ২০২৩
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।