ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

পার্বত্য চট্টগ্রামে সংসদীয় আসন বাড়ছে না: ইসি সচিব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, মে ১৪, ২০২৩
পার্বত্য চট্টগ্রামে সংসদীয় আসন বাড়ছে না: ইসি সচিব

ঢাকা: পার্বত্য চট্টগ্রাম সংসদীয় আসন বাড়ছে না বলে ঈঙ্গিত দিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম।

তিনি বলেন, সংসদীয় আসন ‘বানানোর’ সক্ষমতা ইসির নেই।



রোববার (১৪ মে) ১৮তম কমিশন সভা শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এমন মন্তব্য করেন।

জাহাংগীর আলম বলেন, সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধাণের শুনানি আজকে শেষ হলো। কমিশন আবার বসে পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ করে সিদ্ধান্ত নেবে। জুন মাসটা আমাদের হাতে আছে। জুনের মধ্যে এটা আমরা শেষ করবো।

পার্বত্য চট্টগ্রামে আসন বাড়ার দাবির বিষয়ে তিনি বলেন, এটা কমিশন সিদ্ধান্ত নেবেন। তবে বাস্তবতা হচ্ছে আমাদের আসন সংখ্যা ৩শ’টি। এর বেশি আসন বানানোর সক্ষমতা নির্বাচন কমিশনের নেই। এটা যখন চূড়ান্ত হবে তখন বলা যাবে বাড়বে না কমবে।

আপ্যায়ন ভাতার বিষয়ে ইসি সচিব বলেন, ইসির আপ্যায়ন ভাতা নিয়ে একটি নীতিমালা প্রণয়নের জন্য একটা কমিটি গঠনের সিদ্ধান্ত হয়েছে। তারা সংসদ নির্বাচনসহ কোথায় কী আছে তা দেখে প্রস্তাব দেবে। এরপর সিদ্ধান্ত হবে।

সিটি নির্বাচনের প্রস্তুতির বিষয়ে তিনি আরো বলেন, নির্বাচন কমিশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তাকে সব সাহায্য সহযোগিতা দিয়ে থাকে। আমরা তাকে সহায়তা দেবো। ইভিএম, জনবলের সহায়তা আমরা দেবো। বাকি কাজটা রিটার্নিং কর্মকর্তা করবেন। সব সিটি ভোট আয়োজনের জন্য প্রস্তুত ইসি।

আগামী ২৫ মে থেকে ২১ জুন পর্যন্ত তিন দফায় পাঁচ সিটি নির্বাচন অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, মে ১৪, ২০২৩
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।