ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

এবার আজমত উল্লাকে প্রার্থিতা বাতিলের হুঁশিয়ারি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৬ ঘণ্টা, মে ৫, ২০২৩
এবার আজমত উল্লাকে প্রার্থিতা বাতিলের হুঁশিয়ারি

ঢাকা: প্রতিমন্ত্রী যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেলকে নিয়ে সভা করায় গাজীপুর সিটি ভোটে নৌকার প্রার্থী আজমত উল্লা খানকে এবার প্রার্থিতা বাতিলের হুঁশিয়ারি দিল নির্বাচন কমিশন (ইসি)।

বৃহস্পতিবার (৪ মে) রাতে এমন হুঁশিয়ারি দেওয়া হয়েছে বলে জানিয়েয়েছে ইসির সহকারী পরিচালক মো. আশাদুল হক।

এর আগের সভার খবর গণমাধ্যমে প্রচার হলে সন্ধ্যায় হঠাৎ অন্য কমিশনারদের সঙ্গে বৈঠকে বসেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। বৈঠকে ইসি সচিব মো. জাহাংগীর আলম ও অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথও উপস্থিত ছিলেন।

আজমত উল্লা খানকে পাঠানো চিঠিতে বলা হয়েছে, আপনাকে আগেও একদফা ব্যাখ্যা দিতে তলব করা হয়। তারপরও বৃহস্পতিবার প্রতিমন্ত্রী সভা করে আপনার পক্ষে ভোট চেয়েছেন। এটা আচরণবিধি লঙ্ঘন। এজন্য প্রার্থিতা বাতিলের বিধান রয়েছে। এ অবস্থায় ৭ মে এসে কেন প্রার্থিতা বাতিল করা হবে না, সে বিষয়ে ব্যাখ্যা দিতে হবে।

এছাড়া প্রতিমন্ত্রীকেও আজমত উল্লা খানকে পাশে ভোট চাওয়ায় আচরণ বিধি লঙ্ঘন হয়েছে মর্মে চিঠি দেওয়া হয়েছে।

এর আগেও আচরণবিধি লঙ্ঘনের কারণে আওয়ামী লীগের প্রার্থী আজমত উল্লা খান, স্থানীয় সংসদ সদস্য মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেলকে সতর্ক করা হয়।

এছাড়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও মন্ত্রিপরিষদ সচিবকেও প্রয়োজনীয় ব্যবস্থা নিতে চিঠি দেয় ইসি।

বৈঠকে বিষয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার বলেন, আচরণ বিধি লঙ্ঘন করায় আগে একবান সতর্ক করা হয়। তারপরও আচরণবিধি লঙ্ঘন করা হল। সে বিষয়ে ব্যাখ্যা চাওয়া হয়েছে।

আগামী, ২৫ মে গাজীপুর সিটি নির্বাচন অনুষ্ঠিত হবে। বর্তমানে আপিল নিষ্পত্তির কাজ চলছে। প্রচার শুরু হবে প্রতীক বরাদ্দের পর।

বাংলাদেশ সময়: ০০০০ ঘণ্টা, মে ০৫, ২০২৪
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।