ঢাকা, মঙ্গলবার, ১৩ ফাল্গুন ১৪৩০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ শাবান ১৪৪৫

নির্বাচন ও ইসি

ফল প্রকাশের পর বাতিলের ক্ষমতা পেলে সুষ্ঠু নির্বাচন সহজ হবে

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, মার্চ ২৯, ২০২৩
ফল প্রকাশের পর বাতিলের ক্ষমতা পেলে সুষ্ঠু নির্বাচন সহজ হবে ফাইল ছবি

ঢাকা: ভোটের ফল গেজেট আকারে প্রকাশের পরও যদি অনিয়মের প্রমাণ মেলে, তখন তা বাতিলের ক্ষমতা পেলে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করা নির্বাচন কমিশনের (ইসি) জন্য সহজ হবে।

নির্বাচন কমিশনার মো. আলমগীর নির্বাচন ভবনের নিজ দফতরে বুধবার (২৯ মার্চ) সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেন।

পর্যবেক্ষক-গণমাধ্যমের সুরক্ষা, ২০৩০ সালের মধ্যে দলে ৩৩ শতাংশ নারী প্রতিনিধি পূরণ, যেকোনো পর্যায়ে ভোট বাতিলের ক্ষমতাসহ গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনের একগুচ্ছ প্রস্তাব সরকারের কাছে করেছে নির্বাচন কমিশন (ইসি)। সেই প্রস্তাবের ওপর ২৮ মার্চ মন্ত্রিসভা নীতিগত অনুমোদনও দিয়েছে। তবে এখনো কিছু কাটছাঁট আছে।

এ বিষয়ে মো. আলমগীর বলেন, মন্ত্রিসভায় আলোচনা হয়েছে। বৈঠকের কার্যবিবরণী আমরা পাইনি। তাই বলতে পারছি না কী হয়েছে। মন্ত্রিসভায় চুড়ান্ত হয়নি, হয়তো আরও সভা হবে। এরপর বৈঠকের মিনিটস (কার্যবিবরণী) আসবে। তখন আমরা বলতে পারব যে এই পাঠিয়েছে, এরপর চূড়ান্ত হবে।

তিনি বলেন, ভোটের ফল গেজেট আকারে প্রকাশের পরও ভোট বাতিলের ক্ষেত্রে আমরা যেটা দিয়েছি, তা থাকলে সুষ্ঠু নির্বাচন করা অনেক সহজ হবে।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, মার্চ ২৯, ২০২৩

ইইউডি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।