ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

আরপিও সংশোধন: মন্ত্রিসভায় ওঠার অপেক্ষায় ইসির প্রস্তাব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, মার্চ ২০, ২০২৩
আরপিও সংশোধন: মন্ত্রিসভায় ওঠার অপেক্ষায় ইসির প্রস্তাব

ঢাকা: ভোটের ফলাফল প্রকাশের পরও অনিয়ম প্রমাণিত হলে নির্বাচন বাতিলের ক্ষমতা চেয়ে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনে নির্বাচন কমিশনের (ইসি) প্রস্তাবে আইন মন্ত্রণালয় সায় জানিয়ে মন্ত্রিপরিষদে পাঠিয়েছে। সেখানে অনুমোদন পেলে জাতীয় সংসদের আগামী অধিবেশনে যাবে।

নির্বাচন ভবনের নিজ দফতরে সোমবার (২০ মার্চ) নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, একটু আগে আইন মন্ত্রণালয় থেকে সর্বশেষ অবস্থান জানতে পারলাম। এটা এখন মন্ত্রিপরিষদ বিভাগে গেছে। আইনমন্ত্রী দেশের বাইরে আছেন। তিনি ২৮ মার্চ ফিরবেন সম্ভবত। এরপর হয়তো মন্ত্রিপরিষদ বৈঠকে উঠবে।

আনিছুর রহমান বলেন, আমি তো মনে করি জাতীয় সংসদের পরবর্তী অধিবেশনে এটি উঠতে পারে। আমরা যে রকম প্রস্তাব পাঠিয়েছিলাম, মোর অর লেস ওইরকমই আছে। আমাদের প্রস্তাবের সঙ্গে একমত পোষণ করেছে আইন মন্ত্রণালয়।

ভোটের ফলাফল গেজেট আকারে প্রকাশ হয়ে গেলেও ভোট বাতিলের ক্ষমতা আপনারা পাচ্ছেন—এমন প্রশ্নের জবাবে এই কমিশনার বলেন, দেখা যাক। সংসদে যাওয়ার আগে ক্যাবিনেট অনুমোদন করবে। আমরা যেটা দিয়েছি সেটা অনুমোদ হতেও পারে, নাও হতে পারে। আরও কয়েকটা স্টেপ বাকি আছে। কেননা, আরও হায়েস্ট বডি আছে। কাজেই এই কথাগুলোর বলার মনে হয় এখন উপযোগী পরিবেশ না।

গত বছর সাংবাদিকদের সুরক্ষা, ফলাফল প্রকাশের পর ইসির হাতে ভোট বাতিলের ক্ষমতা প্রদান, আঙুলের ছাপ না মিললে ইভিএমে ভোট দেওয়ার জন্য ভোটার কর্মকর্তার হাতে ১ শতাংশ ভোটারের ব্যালট ইউনিট ওপেন করার ক্ষমতাসহ বেশকিছু সংশোধনের প্রস্তাব করে ইসি। এক্ষেত্রে ইভিএমের প্রস্তাবটিতে আইন মন্ত্রণালয় নাকচ করে দিলেও অন্য প্রায় সবগুলোতে সায় দেয় আইন মন্ত্রণালয়।

আরও পড়ুন:
গেজেটের পরও ভোট বাতিলের ক্ষমতা পাচ্ছে ইসি

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, মার্চ ২০, ২০২৩
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।