ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

যশোর বোর্ডে বেড়েছে পাসের হার ও জিপিএ-৫

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৫ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২২
যশোর বোর্ডে বেড়েছে পাসের হার ও জিপিএ-৫

যশোর: যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে চলতি বছর এসএসসিতে পাসের হার ও জিপিএ-৫ দুটোই বেড়েছে। এ বছর পাসের হার দাঁড়িয়েছে ৯৫.১৭ শতাংশ, যা গত বছর পাসের হার ছিল ৯৩ দশমিক ০৯ শতাংশ।

যশোর বোর্ডে এ বছর  জিপিএ-৫ পেয়েছে ৩০ হাজার ৮৯২ জন শিক্ষার্থী। যা গত বছরের তুলনায় প্রায় ১৪ হাজার জন বেশি।   গত বছর জিপিএ-৫ পেয়েছিল ১৬ হাজার ৪৬১ জন।

সোমবার (২৮ নভেম্বর) দুপুরে প্রেসক্লাব যশোর মিলনায়তনে সংবাদ সম্মেলনে শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র এই তথ্য জানান।  তিনি বলেন, সংক্ষিপ্ত সিলেবাস, প্রশ্নে একাধিক অপশন থাকায় শিক্ষার্থীরা স্বাচ্ছন্দ্যে লিখতে পেরেছে। এজন্য ফলাফল ভাল হয়েছে। এছাড়াও এবছর অংশগ্রহণকারী শিক্ষার্থীরা প্রশ্ন ব্যাংকের আওতায় বিভিন্ন পরীক্ষায় অংশ নিয়েছে তাই প্রশ্ন নিয়ে কোনো ভীতি ছিল না।

প্রকাশিত ফলাফলে জানা যায়, এ বছর ১ লাখ ৬৯ হাজার ৫০১ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১ লাখ ৬১ হাজার ৩১৪ জন।  পাসকরা শিক্ষার্থী ও জিপিএ-৫ পাওয়ার দিক থেকে ছাত্রীরা এগিয়ে রয়েছে।

এবছর উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে ছাত্র ৮০ হাজার ৮৫৮ জন, পাসের হার ৯৪ দশমিক ৪৩। আর ছাত্রীরা পাস করেছে ৮০হাজার ৪৫৬ জন, গড় পাসের হার ৯৫ দশমিক ৯২জন। জিপিএ-৫ পাওয়া ৩০ হাজার ৮৯২ জনের মধ্যে ছাত্রী ১৭ হাজার ২৭৫ জন ও ছাত্র ১৩ হাজার ৬১৭জন।

বাংলাদেশ সময়: ১৫৩৪ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২২
ইউজি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।