ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

কুমিল্লায় পাসের হার ৯১ দশমিক ২৮ শতাংশ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৬ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২২
কুমিল্লায় পাসের হার ৯১ দশমিক ২৮ শতাংশ কুমিল্লায় পাসের হার ৯১ দশমিক ২৮ শতাংশ

কুমিল্লা: চলতি বছরের এসএসসি পরীক্ষায় কুমিল্লা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডে পাসের হার ৯১ দশমিক ২৮ শতাংশ।

পরীক্ষায় অংশগ্রহণ করেছেন মোট এক লাখ ৮৬ হাজার ৭৭৫  জন শিক্ষার্থী।

উত্তীর্ণ হয়েছেন এক লাখ ৭০ হাজার ৪৮৪ জন। জিপিএ-৫ পেয়েছে ১৯ হাজার ৯৯৮ শিক্ষার্থী।

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন।

পরীক্ষা নিয়ন্ত্রকের সই করা ফলাফল বিবরণীতে জানা যায়, জিপিএ-৫ এর সংখ্যা বাড়লেও কুমিল্লায় এবার পরীক্ষার্থী ও পাসের হার উভয়ই কমেছে। ২০২১ সালের পরীক্ষায় অংশগ্রহণ করে দুই লাখ ১৯ হাজার ৭৮৪ জন শিক্ষার্থী। পাস করে দুই লাখ ১১ হাজার ৯০৩ জন। পাসের হার ছিল ৯৬ দশমিক ২৭ শতাংশ।

পাসের হার কমেছে প্রায় পাঁচ শতাংশ। গত বছরের তুলনায় এ বছর কম অংশগ্রহণ করে ৩৩ হাজার নয়জন শিক্ষার্থী। তবে এ বছর জিপিএ-৫ এর সংখ্যা বেড়েছে। গতবার জিপিএ-৫ পায় ১৪ হাজার ৬২৬ জন। বরাবরের মতো এ বছর ছেলেদের তুলনায় মেয়েরা বেশি পরীক্ষায় অংশগ্রহণ করে। পাসের সংখ্যা ও জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকেও এগিয়ে রয়েছে তারা।

এ বছর ৮১ হাজার ৫২৮ জন ছেলে শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। মেয়ে শিক্ষার্থী অংশগ্রহণ করে এক লাখ আট হাজার ১৫১ জন। ছেলেদের মধ্যে জিপিএ-৫ পায়  সাত হাজার ৮৭৭ জন। মেয়েদের মধ্যে জিপিএ-৫ পায় ১২ হাজার ১২১ জন।

বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষায় অংশগ্রহণ করে ৫৫ হাজার ৩৩৯ জন, উত্তীর্ণ হয় ৫৪ হাজার ৯৯২জন। মানবিক বিভাগ থেকে পরীক্ষায অংশগ্রহণ করে ৬৯ হাজার ৪৪৬ জন, উত্তীর্ণ হয় ৬৭ হাজার ৭৯৬ জন। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে অংশগ্রহণ করে ৬৪ হাজার ৮৯৭জন, উত্তীর্ণ হয় ৫৯ হাজার ১২০জন।

কুমিল্লা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান বলেন, গত বছর জেএসসির ফলাফলের সঙ্গে সমন্বয় করে ফলাফল প্রকাশ করা হয়। সে কারণে পরীক্ষার্থীর সংখ্যাও বেড়ে যায়। এবার অনিয়মিত পরীক্ষার্থী তেমন ছিল না। তাই পরীক্ষার্থীর সংখ্যা কম।

বাংলাদেশ সময়: ১৪২৬ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।