ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

হাসান আজিজুল হক কর্মের মাধ্যমে বেঁচে থাকবেন: রাবি উপাচার্য 

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫২ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২২
হাসান আজিজুল হক কর্মের মাধ্যমে বেঁচে থাকবেন: রাবি উপাচার্য 

রাবি: প্রয়াত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক তাঁর কর্মের মাধ্যমে বেঁচে থাকবেন বলে মন্তব্য করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।  

তিনি বলেন, হাসান আজিজুল হক ছিলেন বহুমাত্রিক মানুষ।

তিনি সব কূপমন্ডুকতার বিরুদ্ধে ছিলেন সোচ্চার। তিনি তার কর্মের মাধ্যমে বেঁচে থাকবেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বৃহস্পতিবার (১৭ নভেম্বর) সন্ধ্যায় উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক স্মরণসভায় উপাচার্য এসব কথা বলেন।  

বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে অনুষ্ঠিত এ সভার আয়োজন করে ‘বাংলাদেশ চর্চা পাঠচক্র’।

উপাচার্য আরও বলেন, তিনি মানুষের প্রতি দায়বদ্ধতা থেকে একচুলও সরেননি। তিনি যে নীতি নৈতিকতা রেখে গেছেন এটা মনে প্রাণে ধারণ করে আমাদের বাঁচতে হবে।

অনুষ্ঠানের শুরুতে হাসান আজিজুল হকের স্মরণে প্রদীপ প্রজ্জ্বলন, রবীন্দ্র সঙ্গীত পরিবেশন, তার কথাসাহিত্য থেকে পাঠ ও কবিতা থেকে আবৃত্তি করা হয়। তার সংক্ষিপ্ত জীবনী পাঠ করেন ফোকলোর বিভাগের অধ্যাপক মোবাররা সিদ্দীকা।

অনুষ্ঠানে বাংলাদেশ চর্চা পাঠচক্রের সাধারণ সম্পাদক অধ্যাপক সাজ্জাদ বকুলের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- রাজশাহী কবিকুঞ্জের সাধারণ সম্পাদক আরিফুল হক কুমার, দর্শন বিভাগের অধ্যাপক এসএম আবু বকর সিদ্দিক, ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক মলয় ভৌমিক, বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ও কবি জুলফিকার মতিন প্রমুখ। সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সহ-সভাপতি অধ্যাপক স্বরোচিষ সরকার।  

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২২
এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।